ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব

শ্রীলঙ্কার কিংবদন্তি লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক এখন সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের প্রথম পর্বের ম্যাচে রোববার স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

‘বি’ গ্রুপের এই ম্যাচে দুই স্কটিশ ব্যাটারকে বিদায় করে নতুন উচ্চতায় উঠেন সাকিব। এতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের উইকেটসংখ্যা দাঁড়ায় ১০৮টিতে। অন্যদিকে মালিঙ্গার উইকেটসংখ্যা ১০৭টি।

ম্যাচের আগে মাত্র ২ উইকেটের ব্যবধান নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকার দুইয়ে ছিলেন সাকিব। এরপর ইনিংসের একাদশ ও নিজের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে দ্বিতীয় বলে রিচি বেরিংটনকে বিদায় করে তিনি ধরে ফেলেন মালিঙ্গাকে। এক বল বিরতি দিয়ে মাইকেল লিস্ককে ফিরিয়ে সাবেক লঙ্কান ফাস্ট বোলারকে ছাড়িয়ে যান এই বাঁহাতি স্পিনার। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কেবল সাকিব ও মালিঙ্গার ঝুলিতেই আছেন ১০০-এর বেশি উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০৮তম উইকেটের দেখা পেতে সাকিব খেলেছেন ৮৯ ম্যাচ। অন্যদিকে মালিঙ্গা ১০৭ উইকেট নিতে খেলেছেন ৮৩ ম্যাচ। তালিকার তিনে আছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি (৯৯ উইকেট)। চারে থাকা পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদির নামের পাশে আছে ৯৮ উইকেট। এরপরের স্থানগুলোতে আছেন যথাক্রমে- রশিদ খান (৯৫), উমর গুল (৮৫), সাঈদ আজমল (৮৫) এবং মোস্তাফিজুর রহমান (৭৬)।

এছাড়া, এই বিশ্বকাপে সাকিবের সামনে আরও একটি মাইলফলক ছোঁয়ার সুযোগ রয়েছে। তিনি যদি এবারের আসরে আর ৮টি উইকেট নিতে পারেন তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি হবেন।

বর্তমানে টি-টোয়েন্টিতে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের মালিক পাকিস্তানের শহীদ আফ্রিদি। বিশ্বকাপে তার ঝুলিতে উইকেটসংখ্যা ৩৯টি। আর সাকিবের ৩২টি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি:

০১. সাকিব আল হাসান (বাংলাদেশ)- ৮৮ ইনিংস- ১০৬ উইকেট

০২. লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)- ৮৩ ইনিংস- ১০৭ উইকেট

০৩. টিম সাউদি (নিউজিল্যান্ড)- ৮১ ইনিংস- ৯৯ উইকেট

০৪. শহীদ আফ্রিদি (পাকিস্তান)- ৯৭ ইনিংস- ৯৮ উইকেট

০৫. রশিদ খান (আফগানিস্তান)- ৫১ ইনিংস- ৯৫ উইকেট

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa