ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

রোজার নিয়ত মুখে করা জরুরি নয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মে ১৬, ২০১৯
রোজার নিয়ত মুখে করা জরুরি নয় ছবি : প্রতীকী

রমজান মাস রোজা পালনের মাস। এ মাসে আল্লাহর আনুগত্যে মানুষ রোজা রাখেন। রোজা রখার জন্য প্রতিদিন আলাদা আলাদা সাহরি খেতে হয়। ইফতার করতে হয়। নিয়তও করতে হয়। রোজার নিয়ত সম্পর্কে সংক্ষিপ্ত ও জরুরি মাসআলা-

♦ রোজার জন্য অবশ্যই নিয়ত করতে হয়। নিয়ত ছাড়া রোজা শুদ্ধ হয় না।

(ফাতাওয়ায়ে তাতার খানিয়া, খণ্ড-২, পৃষ্ঠা ২৭০)

তবে মুখে নিয়ত করা জরুরি নয়, অন্তরে নিয়ত করলেই যথেষ্ট। আর হ্যাঁ, অর্থ ও মর্ম অনুধাবন করে মুখে নিয়ত করা যায়। (ফাতাওয়ায়ে শামি, খণ্ড-৩, পৃষ্ঠা ৩৪৫)

♦ নিয়ত আরবিতে হওয়া জরুরি নয়, যেকোনো ভাষায় নিয়ত করা যায়। নিয়ত এভাবে করা যায়—আমি আজ রোজা রাখার নিয়ত করলাম। (জাওয়াহিরুল ফিকাহ, খণ্ড-১, পৃষ্ঠা ৩৭৮)

♦ দ্বিপ্রহরে সূর্য হেলে পড়ার দেড় ঘণ্টার আগ পর্যন্ত রমজানের রোজার নিয়ত করা বৈধ। তবে রাতে নিয়ত করাই উত্তম। (ফাতাওয়ায়ে তাতার খানিয়া, খণ্ড-২, পৃষ্ঠা ২৭০; আহসানুল ফাতওয়া, খণ্ড-৪, পৃষ্ঠা ৪৪৬)

♦ রমজানে রোজা রাখার উদ্দেশ্যে খাওয়াটা এক ধরনের নিয়ত। যদি কোনো কিছু খাওয়া অথবা পান করা না হয়, তাহলে সূর্য হেলে পড়ার দেড় ঘণ্টার আগেই নিয়ত করে নেবে। (ফাতাওয়ায়ে রহিমিয়া, খণ্ড-৩, পৃষ্ঠা ৩৭)

♦ যদি কেউ সূর্য হেলে পড়ার আগে নিয়ত করে যে আমি এই সময় থেকে রোজাদার, তাহলে তার রোজা শুদ্ধ হবে না। (ফাতাওয়ায়ে শামি, খণ্ড-৩, পৃষ্ঠা ৩৭)

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মে ১৬, ২০১৯

এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ