ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

ফুটবলে অচলাবস্থা নিরসনের উদ্যোগ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
ফুটবলে অচলাবস্থা নিরসনের উদ্যোগ

ঢাকা: কাগজে কলমে বাংলাদেশে ফুটবলে গতি ফিরতে শুরু করেছে। স্থবির হয়ে পড়া টুর্নামেন্টগুলোর প্রাণ ফেরাতে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

জেএফএ কাপ, জাতীয় চ্যাম্পিয়নশিপ ও সোহরাওয়ার্দী কাপ ফুটবল টুর্নামেন্ট পুনরায় শুরুর সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন।

রোববার বাফুফের কম্পিটিশন কমিটির এক সভা শেষে জমজমাট মৌসুমের কথাই জানালেন কমিটির সভাপতি ও বাফুফের সহ-সভাপতি মঞ্জুর হোসেন মালু।

জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের অর্থায়নে ‘জেএফএ কাপ স্কুল ফুটবল টুর্ণামেন্ট’ নামে ২০০৮ সালের আগে বেশ কয়েকটি টুর্নামেন্ট হয়েছিল। কিন্তু গত ২ বছর টুর্নামেন্টটি মাঠে গড়ায়নি। চলতি মৌসুমেই সেটা আয়োজনের উদ্যোগ নিয়েছে বাফুফে। ১৫ নভেম্বর থেকে শুরু হবে এ প্রতিযোগিতা। ২০০৮ সালে জাপান থেকে ২৫ হাজার ডলার এসেছে। সেই ফান্ড দিয়েই চলবে এ টুর্নামেন্টটি।
 
২০০৬ সালের পর আবারো জাতীয় চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে যাচ্ছে ফেডারেশন। আগামী ৩১ অক্টোবর এই টুর্নামেন্টে নাম নিবন্ধনের শেষ সময়। জেলা ফুটবল অ্যাসোসিয়েশন, সার্ভিসেস দল এবং বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করতে পারবে। এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে এই প্রতিযোগিতা শুরু হবে বলে জানিয়েছেন কম্পিটিশন কমিটির সভাপতি।

এছাড়া হোসেন শহীদ সোহরাওয়ার্দী কাপ জাতীয় যুব চ্যাম্পিয়নশিপ নতুন করে চালু করার সিদ্ধান্ত নিয়েছে কম্পিটিশন কমিটি। অনেক বছর পর ২০১১ সালে মাঠে গড়াবে বলে জানান মালু।

‘বিএফএফ কাপ’ নামে নতুন টুর্নামেন্ট আয়োজনেরও প্রস্তাব করা হয়েছে বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের কাছে। আলোচনার পর ইতিবাচক সিদ্ধান্ত হলে আগামী বছর থেকে এ টুর্ণামেন্টের খেলা শুরু হতে পারে।

এই মৌসুমের সবগুলো টুর্নামেন্ট ‘বাংলাদেশ লীগ’ কমিটির তত্ত্বাবধানে হবে এবং পরবর্তী বছর থেকে তা কম্পিটিশন কমিটি দেখভাল করবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘন্টা, সেপ্টেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa