ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

খেলা

দুই বছরের জন্য নিষিদ্ধ রোমান সানা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
দুই বছরের জন্য নিষিদ্ধ রোমান সানা

আর্চার রোমান সানা বাংলাদেশের অন্যতম সেরা অ্যাথলেট। সর্বশেষ টোকিও অলিম্পিকেও বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

এবার এক দুঃসংবাদ পেতে হলো তাকে। শৃঙ্খলাভঙের দায়ে দুই বছরের জন্য তাকে নিষিদ্ধ করেছে আর্চারি ফেডারেশন। সোমবার (১৪ নভেম্বর) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল।  

তিনি বলেন, ‘শৃঙ্খলাজনিত কারণে কার্যনির্বাহী কমিটি রোমানের বিষয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। যদিও সে ভালো ফলাফল করছে তবে, ফলাফলের পাশাপাশি শৃঙ্খলার বিষয়টিও আমরা গুরুত্ব দিয়ে দেখি। রোমান ২ বছর জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বিরত থাকবে। সে যাতে এই সময় ব্যক্তিগত অনুশীলন করতে পারে সেজন্য প্রয়োজনীয় সরঞ্জাম তাকে দেয়া হয়েছে। ’

রোমানের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ নতুন নয়। এর আগেও তাকে সতর্ক করা হয়েছিল ফেডারেশনের পক্ষ থেকে। চপল বলেন, ‘রোমান শৃঙ্খলা ভঙ্গ করেই যাচ্ছিল। তাই তার বিরুদ্ধে এই ব্যাবস্থা নেয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার থেকে তা কার্যকর হবে। আমরা মনে করি ওর সংশোধন হওয়া উচিত। ’

বিশ্বস্ত সূত্রে জানা যায় রোমানকে নিষিদ্ধ করার সিদ্ধান্তটি হয়েছিল আরও ১০ দিন আগে। সূত্রমতে, জাতীয় দলের ক্যাম্পে থাকা এক সতীর্থ তিরন্দাজের সঙ্গে হাতাহাতির ঘটনায় রোমানের বিরুদ্ধে আনা হয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ। ক্যাম্পের সিসিটিভি ফুটেজ দেখে অলিম্পিয়ান তিরন্দাজকে আজীবন নিষিদ্ধের দাবি তুলেছিলেন ফেডারেশনের কেউ কেউ। তবে ফেডারেশন শেষ পর্যন্ত বেছে নিয়েছে দুই বছরের নিষেধাজ্ঞা। অতীতেও একাধিকবার শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়েছিল রোমানের বিরুদ্ধে। পেয়েছেন একাধিক কারণ দর্শানো নোটিশ। যদিও যার গায়ে হাত তুলেছেন তিনি কোনো অভিযোগ করেননি বলে জানা গেছে।

ফেডারেশন তার শৃঙ্খলা ভঙ্গ করার বিষয়টি ভিডিও ফুটেজ পর্যালোচনা করে নিশ্চিত হয়। এরপর তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। সেখানে তিনি নিজের দোষ স্বীকার করে নেন একং ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি ভবিষ্যতে আর এমনটা হবে না বলেও জানান। কিন্তু ফেডারেশন তাকে আর সুযোগ দিতে চাচ্ছে না। তার সংশোধন হওয়া উচিত মনে করে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।