ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

খেলা

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ

ফুটবল পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন ড্যাফোডিল

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
ফুটবল পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন ড্যাফোডিল

বাংলার ক্রীড়াপ্রেমী তরুণদেরকে উদ্বুদ্ধ করার পাশাপাশি মাদকমুক্ত শিক্ষাঙ্গন তৈরির লক্ষ্যে ২০১৯ সালে প্রথমবারের মত আয়োজিত হয়েছিল বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ। এই বছর আয়োজিত হয়েছে এই চ্যাম্পিয়নশিপের ৩য় আসর।

আজ (০৮ নভেম্বর) মঙ্গলবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবারের আসরের ফুটবল (পুরুষ) ফাইনাল ও পদক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ফুটবল পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়। ২য় স্থান অধিকার করেছে গণ বিশ্ববিদ্যালয় এবং ৩য় স্থান অধিকার করেছে ফারইস্ট বিশ্ববিদ্যালয়।

এবারের ফুটবল প্রতিযোগিতায় নারী ও পুরুষ উভয় বিভাগে ৮৪ টি বিশ্ববিদ্যালয়ের ১৬৯২ জন প্রতিযোগী অংশগ্রহণ করে । আজ ফাইনাল খেলা শেষে এবারের আসরের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জনাব মোঃ. জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন। এছাড়াও অনুষ্ঠানের গেস্ট অব অনার  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ‘বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের এত বড় এই আয়োজনে আমি সত্যিই অভিভূত। ’
 
তিনি আরও বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস এই আয়োজনের মাধ্যমে আমাদের ছেলেমেয়েদের মধ্যে নেতৃত্বদানের মনোভাব গড়ে উঠবে। আগামী দিনে এই তরুণ ছেলেমেয়েরাই এই দেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে। ’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ. জাহিদ আহসান রাসেল, ‘আমি বিশ্বাস করি, বিশ্বের বুকে গৌরবের একটি বড় স্থান করে নেবে আমাদের ক্রীড়াবিদরা। তোমরাও একদিন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের নাম উজ্জ্বল করবে। ’ 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে, পোলার আইসক্রিমের পৃষ্ঠপোষকতায় এবং স্পেলবাউন্ড লিও বার্নেটের পরিচালনায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সর্ববৃহৎ ক্রীড়া প্রতিযোগিতা বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ। ২০১৯ সালে ১ম আসরে ৬৫ টি বিশ্ববিদ্যালয়ের ২৭০০ ক্রীড়াবিদ এই প্রতিযোগিতায় অংশ নেয়। এই আয়োজনে বহু তরুণদের সাড়া জাগানো উৎসাহ ও আগ্রহ থেকে অনুপ্রাণিত হয়ে মোট ১০৪ টি বিশ্ববিদ্যালয়ের ৬৫০০ জন ক্রীড়াপ্রেমি শিক্ষার্থীর অংশগ্রহণে ‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই’ প্রতিপাদ্যকে ধারণ করে আবার শুরু হয় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ২য় আসরের যাত্রা। কিন্তু দুর্ভাগ্যবশত কোভিড ১৯ এর কারণে সম্পন্ন করা যায় নি ২য় আসরের প্রতিযোগিতা। ক্রীড়াঙ্গনে সাফল্যের ধারা অব্যাহত রাখতে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য বাস্তবায়নে  এবার শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। বর্তমানে মোট ১২৫ টি বিশ্ববিদ্যালয়ের মোট ৭০০০ ক্রীড়াবিদ অংশ নিয়েছে এবারের আয়োজনে।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।