ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

খেলা

উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া-বেলারুশের খেলোয়াড়রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া-বেলারুশের খেলোয়াড়রা

ইউক্রেনে হামলা ও হামলায় সহযোগিতার কারণে রাশিয়া ও বেলারুশের টেনিস খেলোয়াড়দের উইম্বলডনে নিষিদ্ধ করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম 'বিসিবি' এমনটাই জানিয়েছে।

জানা গেছে, আজকের মধ্যেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব (এইএলটিসি)।  

উইম্বলডনে নিষিদ্ধ হলেও রুশ ও বেলারুশিয়ান খেলোয়াড়রা টেনিস ট্যুরে অংশ নিতে পারবেন। কিন্তু তারা জাতীয় পতাকা প্রদর্শন করতে পারবেন না।

আগামী ২৭ জুন শুরু হবে টেনিসের অন্যতম মর্যাদার আসর উইম্বলডন। আসরের পর্দা নামবে ১০ জুলাই।  

নিষেধাজ্ঞার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন ছেলেদের দ্বিতীয় বাছাই রুশ টেনিস তারকা দানিল মেদভেদেভ এবং মেয়েদের চতুর্থ বাছাই বেলারুশের আরাইনা সাবালেঙ্কা। গত আসরের সেমিফাইনালে উঠেছিলেন সাবালেঙ্কা। আর মেদভেদেভ খেলেছিলেন চতুর্থ রাউন্ড পর্যন্ত।  

মেদভেদেভ ও সাবালেঙ্কার পাশাপাশি এবারের উইম্বলডনে খেলা হচ্ছে না বিশ্বের পঞ্চদশ বাছাই রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। বছরের শুরুর দিকে তিনি যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। অন্যদিকে নারীদের ১৮তম বাছাই বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কাও নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না।

রাশিয়ার আন্দ্রে রুবলেভ ছেলেদের র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে আছেন। তার স্বদেশী কারেন খাচানোভ আছেন ২৬তম স্থানে। তারাও খেলতে পারবেন না উইম্বলডনে। তবে উইম্বলডনে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও তারা সবাই আগামী মে থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে অংশ নিতে পারবেন।  

এর আগে ব্রিটিশ সরকারের ক্রীড়ামন্ত্রী নাইজেল হাডেলস্টোন জানিয়েছিলেন, রাশিয়ার পতাকা না উড়ালে উইম্বলডনে খেলা যাবে। কিন্তু এবার সেই সিদ্ধান্তেও বদল এলো।  

ইউক্রেনে সামরিক হামলা শুরুর পর ডেভিস কাপ ও বিলি জিন কিং কাপেও নিষিদ্ধ হয়েছিল রাশিয়া। ফলে দলীয় শিরোপা ধরে রাখার সুযোগ হাতছাড়া হয় তাদের। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিপক্ষ বিলি জিন কিং কাপের ম্যাচে ইউক্রেনকে নেতৃত্ব দেওয়া ওলগা সাভচুক বলেন, রুশ খেলোয়াড়দের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা উচিত।

'নিউইয়র্ক টাইমস'-কে সাভচুক বলেন, '৯০ ভাগ রুশ নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে বাকি ১০ ভাগকে বাদ রাখা, এমনটা হতে পারে না। এটা সমান হতে হবে এবং আমি মনে করি এটা সমষ্টিগত অপরাধ। '

এদিকে নারীদের টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ) এবং পুরুষদের অ্যাসোসিয়েশন (এটিপি) আগামী অক্টোবরে মস্কোয় অনুষ্ঠেয় যৌথ আয়োজন বাতিল ঘোষণা করেছে। পরে রাশিয়ার মাটিতে একটি আয়োজন বাতিল করে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ)।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।