ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

খেলা

রাজধানীতে ইথনোস্পোর্টস কম্পিটিশন অনুষ্ঠিত

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
রাজধানীতে ইথনোস্পোর্টস কম্পিটিশন অনুষ্ঠিত ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরের মকবুল হোসেন কলেজে ‘ইথনোস্পোর্টস কম্পিটিশন-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ মার্চ) ইন্টারন্যাশনাল ইথনোস্পোর্টস বাংলাদেশ অ্যাসোসিয়েশনের আয়োজনে এ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে ‘তুগুজ কুরগুল’ ও ‘ম্যাস-রেসলিং’সহ বিভিন্ন খেলার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত কিরগিজস্তানের রাষ্ট্রদূত এসিয়েন ইয়েসেভ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মকবুল হোসেন কলেজের ইথনোস্পোর্টস সভাপতি ও সাবেক শিক্ষা সচিব ড. মো. নজরুল ইসলাম খান। এ সময় অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আল-মামুনসহ কলেজের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এসিয়েন ইয়েসেভ বলেন, এ খেলাগুলো কিরগিজস্তানের ঐতিহ্যবাহী খেলার অন্যতম। বর্তমানে এটি দেশ ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে এশিয়া মহাদেশে ছড়িয়ে যাচ্ছে। বাংলাদেশ যে এমনভাবে এ খেলার আয়োজন করেছে এজন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যারা করেছে তাদের ধন্যবাদ জানাচ্ছি। বাংলাদেশ ও কিরগিজস্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি দেশ। আমি আশা করি এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গাঢ় হবে এবং সুসম্পর্ক বজায় থাকবে।

এ সময় তিনি শিল্পসাহিত্যের প্রতি বাংলাদেশের মানুষের আগ্রহের কথা জানিয়ে তাদের কিরগিজস্তান ভ্রমণের আমন্ত্রণ জানান।

সভাপতির বক্তব্যে নজরুল ইসলাম খান বলেন, খেলাধুলা শিক্ষার্থীদের সৃজনশীল মানসিকতার অধিকারী হিসেবে গড়ে তোলে। বিদেশি এ খেলাগুলো আমাদের শিক্ষার্থীদের মান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখে। দেশীয় সংস্কৃতির সঙ্গে নিজ রিজিওয়নের অন্যান্য দেশের সংস্কৃতিও আমাদের প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।