ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রিমিয়ার লিগে চুক্তির নিয়ম পছন্দ হয়নি ক্রিকেটারদের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
প্রিমিয়ার লিগে চুক্তির নিয়ম পছন্দ হয়নি ক্রিকেটারদের

ঢাকা: পেশাদারিত্বের মোড়ক লাগতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটে। বর্তমান মৌসুম থেকেই কার্যকর হতে যাচ্ছে আনুষ্ঠানিক চুক্তির বিধান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), ক্রিকেটার এবং ক্লাবের মধ্যে হবে এই চুক্তি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ‘আইপিএল’ এর বিধান থেকে চুক্তিপত্রের নিয়মগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন নিয়মে ম্যাচ অনুপাতে পারিশ্রমিক পাবেন ক্রিকেটাররা। বিশেষ করে জাতীয় দলের খেলোয়াড়দের ক্ষেত্রে বেশি কার্যকর হবে এই নিয়ম।

বিসিবি পরিচালক ও ঢাকা মেট্রপলিটন ক্রিকেট কমিটির (সিসিডিএম) চেয়ারম্যান জিএস হাসান চৌধুরী তামিম বাংলানিউজকে বলেন,“ক্রিকেটাররা যাতে কাব থেকে পুরো টাকা পায় সে নিশ্চয়তার জন্যই ত্রিমুখী চুক্তির বিধান করা হয়েছে। বিসিবির আইনজীবী আইপিএল’র চুক্তি পত্র দেখে প্রিমিয়ার লিগের চুক্তিপত্র তৈরি করেছেন। আশা করি এতে ক্লাব এবং খেলোয়াড় উভয় পক্ষই লাভবান হবে। সিসিডিএমও অনেক সমস্যা মুক্ত থাকতে পারবে। ”

আগের নিয়মে ক্লাবের সঙ্গে চুক্তি হলেই পুরো পারিশ্রমক দাবি করতে পারতেন জাতীয় দলের ক্রিকেটাররা। কিন্তু নতুন নিয়মে জাতীয় দলের কারণে ম্যাচ খেলতে অপারগ হলে আনুপাতিক হারে টাকা ফেরত দিতে হবে। তবে অসুস্থ বা চোট সমস্যা জনিত কারণ এক্ষেত্রে কার্যকর হবে না। সিসিডিএম চেয়ারম্যান বলেন,“জাতীয় দলের কোন ক্রিকেটার যদি টাকা ফেরত দিতে রাজি না হয় তবে বিসিবি সেই টাকা কাবকে আদায় করে দেবে। এ দায়িত্ব সিসিডিএম’র। ”

জাতীয় দলের বাইরের ক্রিকেটাররা ইচ্ছাকৃত ম্যাচ খেলা থেকে বিরত থাকলে জরিমানা গুনতে হবে বলেও চুক্তিতে বিধান রাখা হয়েছে।

তবে চুক্তিপত্রের নতুন নিয়ম পছন্দ নয় ক্রিকেটারদের। অনেকেই হতাশ হয়েছেন। জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন এতে বেশি ক্ষতিগ্রস্ত হবে জাতীয় দলের অতিরিক্ত ক্রিকেটাররা। বলেন,“ম্যাচ প্রতি টাকা নেওয়ার নিয়ম হলে যারা জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে থাকে তারা ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু যারা জাতীয় দলের প্রতিষ্ঠিত ক্রিকেটার তাদের সমস্যা হবে না। আবার অন্যদিকে থেকে চিন্তা করলে নিয়মটা মন্দ নয়। এতে পেশাদারিত্ব আসবে। ক্লাবগুলো চুক্তির পুরো টাকা দিতে বাধ্য থাকবে। ”

চুক্তির নতুন নিয়মে খুশি কাব কর্মকর্তারা। বিসিবিতে মোহামেডান প্রতিনিধি তরিকুল ইসলাম বাংলানিউজকে বলেন,“এই নিয়মটা দরকার ছিলো। কাবগুলো অনেক বছর ধরেই ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকে চুক্তির টাকা নিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে চলে গেছে। আমাদের কিছুই করার ছিলো না। বর্তমান নিয়মে ম্যাচ খেলতে না পারলে বোর্ডের কাছ থেকে আমরা টাকা পাব। ”

মোহামেডান প্রতিনিধি জানান, কাব থেকে পারিশ্রমিকের টাকার নথিপত্র দেওয়া হবে সিসিডিএমকে। ক্রিকেটারদের কাছেও অনুরূপ কপি থাকবে। লিগের নিবন্ধনের সময় ত্রিপাক্ষিক চুক্তি সেরে ফেলবে সিসিডিএম।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘন্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।