ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

টিকা না নিলে ফ্রেঞ্চ ওপেনেও খেলা হচ্ছে না জোকোভিচের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
টিকা না নিলে ফ্রেঞ্চ ওপেনেও খেলা হচ্ছে না জোকোভিচের

অস্ট্রেলিয়া সরকারের মতো একই পথে হাঁটথে ফ্রান্স সরকার। দেশটিতে করোনা ভাইরাস সংক্রান্ত একটি নতুন আইন পাশ হয়েছে।

যেখানে বলা হয়েছে, কোভিড টিকার সনদ ছাড়া কাউকেই ফ্রেঞ্চ ওপেন টেনিসে খেলতে দেওয়া হবে না। ফলে অস্ট্রেলিয়ার পর নোভাক জোকোভিচের থেকে মুখ ফিরিয়ে নিল ফরাসি ওপেনও! 

জোকোভিচ এখনও করোনার টিকা নেননি। এর আগে রোববার শেষ ভরসা হিসেবে অস্ট্রেলিয়ার আদালতে লড়াইও হেরে গিয়েছেন তিনি। ফিরতে হয়েছে দেশে।

এদিকে ফ্রান্সের সংসদে টিকা সংক্রান্ত একটি আইন আনা হয়েছে, যেখানে রেস্তোরাঁ, ক্যাফেফে, সিনেমা ও লম্বা দূরত্বের ট্রেনে ওঠার জন্য যে কোনো মানুষের টিকার সনদ দরকার হবে।

ফ্রান্সের মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আইন চালু হওয়ার পর থেকেই সকলের প্রতি তা প্রযোজ্য হবে। দর্শক বা ক্রীড়াবিদ, কারও ক্ষেত্রেই আলাদা আচরণ করা হবে না। আগামী মে মাসে ফরাসি ওপেন হওয়ার কথা রয়েছে। পরিস্থিতি তখন অন্যদিকে যেতে পারে। কিন্তু এই আইন চালু থাকলে কেউই তার থেকে ছাড় পাবেন না।

এর আগে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকারের ভিসা বাতিল করে দেন।

অ্যালেক্স হক এক বিবৃতিতে জানিয়েছেন, 'জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত জনস্বার্থেই নেওয়া হয়েছে। ' এই সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়া ছাড়তে হতে পারে তাকে এবং পরের তিন বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না তিনি।

বিশ্বের এক নম্বর টেনিস তারকার বিরুদ্ধে অভিযোগ, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি। হকের নেতৃত্বে তদন্ত দল এই অভিযোগের প্রমাণও পায়। অস্ট্রেলিয়া আসার ১৪ দিন আগে যে সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন, সেই তথ্য গোপন করেছিলেন জোকোভিচ।  

তবে মূল সমস্যা জোকোভিচের করোনা ভাইরাসের টিকা না নেওয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী টিকা ছাড়া সেদেশে প্রবেশ নিষেধ। কিন্তু জোকোভিচের যুক্তি ছিল, গত ১৬ ডিসেম্বর তার করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। এজন্য টিকা নেওয়া থেকে ছাড় চেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার আদালতও সেই যুক্তিতে সিলমোহর দিয়েছিল।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।