ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

সব ধরনের খেলায় নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ করছে তালেবান!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
সব ধরনের খেলায় নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ করছে তালেবান!

আফগানিস্তানের শাসনভার তালেবান কর্তৃক দখল করার পর থেকেই দেশটির নারী খেলোয়াড়দের ক্যারিয়ার নিয়ে শঙ্কা ছিল। এবার তা সত্যি করে তালেবানের নিশ্চিত করেছে যে, আফগানিস্তানে ক্রিকেটসহ যে কোন ধরনের খেলায় অংশগ্রহণ করতে পারবে না নারীরা।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ‘এসবিএস’-কে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের কালচারাল কমিশনের উপ-প্রধান আহমাদউল্লাহ ওয়াসিক জানান, নারীদের জন্য ক্রিকেট গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়। বরং ক্রীড়ায় অংশগ্রহণ করলে তাদের মুখ অথবা শরীরও দেখা যেতে পারে।

ওয়াসিক বলেন, ‘যেহেতু ক্রিকেট নারীদের জন্য গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়, তাই আমি জানি না যে তারা খেলার অনুমতি পাবে কিনা। ক্রিকেটে তাদের এমন পরিস্থিতিতে পড়তে হবে যে মুখ অথবা শরীর পুরোপুরি ঢাকতে পারবে না। যেটা ইসলাম সমর্থন করে না। সংবাদমাধ্যমে তাদের ছবি অথবা ভিডিও প্রকাশ পাবে, যা মানুষ দেখবে। আর ইসলাম অথবা ইসলামিক রাস্ট্র এমন কোনো খেলা সমর্থন করে না যেখানে মেয়েদের পর্দা মানা হয় না। ’

গত বছর আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দেশটির ২৫ জন নারী ক্রিকেটারের সাথে চুক্তি করে। যাদের বেতন এখনও চালিয়ে যাচ্ছে এসিবি। যদিও গত সপ্তাহে সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, কাবুলে নিরাপত্তাজনিত কারণে নারী ক্রিকেটাররা পালিয়ে বেড়াচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
আরইউ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa