ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

খেলা

দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস

অলিম্পিকে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট বলা হয় ছেলেদের ১০০ দৌড়কে। যে ইভেন্টটিতে গত তিন আসরে কিংবদন্তি উসাইন বোল্টের কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না বলাই যায়।

তবে ২০১৭ সালে সব ধরনের আনুষ্ঠানিক ক্রীড়া থেকে অবসর নেন জ্যামাইকার এই বিশ্ব রেকর্ডধারী স্প্রিন্টার।

তাই এবারের টোকিও অলিম্পিকে নজর ছিল, কে হতে যাচ্ছেন বোল্টের উত্তরসূরি? অবশেষে পাওয়া গেল সেই নাম। ইতালির মার্সেল জ্যাকবস স্বর্ণ জিতলেন এই ইভেন্টে। ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন তিনি। এটা তার ক্যারিয়ারের সেরা টাইমিংও।

দ্বিতীয় হয়ে রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের ফ্রেড কারলি (৯.৮৪ সেকেন্ড)। আর ব্রোঞ্জ জিতেছেন কানাডার আন্দ্রে দি গ্রাস (৯.৮৯ সেকেন্ড)।

জ্যাকবস নিজ দেশ ইতালির হয়েও ইতিহাস গড়লেন। কেননা ১০০ মিটারে অলিম্পিক ইতিহাসে যে ইতালির সাফল্য বলতে ১৯৬০ রোম অলিম্পিকের ব্রোঞ্জ পদক। এছাড়া গত রিও অলিম্পিকে বোল্টের সমান ৯.৮০ সেকেন্ড সময় নিয়েছেন ২৬ বছরের এই তরুণ।

এর আগে বোল্ট গত রিও অলিম্পিকে ১০০ মিটার দৌড়ের সোনা জিতেছিলেন ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে। তাঁর গড়া বিশ্ব রেকর্ড অবশ্য ৯.৫৮ সেকেন্ডের, ২০০৯ সালে বার্লিনে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে যে টাইমিং করেছিলেন তিনি। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে বোল্ট সোনা জিতেছিলেন ৯.৬৯ সেকেন্ড সময় নিয়ে। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে সেটি ছিল ৯.৬৪।  

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, আগস্ট ০১, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa