ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

টোকিও অলিম্পিক: মানসিক স্বাস্থ্যের কারণে সরে দাঁড়ালেন বাইলস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
টোকিও অলিম্পিক: মানসিক স্বাস্থ্যের কারণে সরে দাঁড়ালেন বাইলস

দলগত ইভেন্ট থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন সিমোন বাইলস। এবার ব্যক্তিগত সব ইভেন্ট থেকেও ছিটকে গেলেন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট ও চারবারের অলিম্পিক সোনাজয়ী।

কারণ হিসেবে মানসিক স্বাস্থ্যের কথা জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে সফল জিমন্যাস্ট বাইলস নারীদের ফাইনালস থেকে নাম প্রত্যাহার করার ঘোষণা দেওয়ার সময় নিজের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেবেন বলে জানান।  

যুক্তরাষ্ট্রের অলিম্পিক সংস্থা এর আগে বাইলসের মানসিক স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়েছিল। সর্বশেষ বাইলসের সিদ্ধান্তের প্রশংসা করেছেন ইউএস অলিম্পিক টিমের প্রধান। পাশে থাকার বার্তা দিয়েছেন তার সতীর্থ অ্যাথলেটরাও।

২৪ বছর বয়সী বাইলস টোকিও অলিম্পিকে সবগুলো ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে উঠেছিলেন। কিন্তু দলগত ইভেন্টে বাজে পারফরম্যান্সের পর আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন তিনি। তিনি বলেন, ‘যে পারফরম্যান্স করেছি, তাতে আর চালিয়ে যেতে পারছিলাম না। আমাকে এখন মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। আমার মতে, এখন খেলার চেয়ে মানসিক স্বাস্থ্য ভালো রাখা বেশি জরুরি। ’

নিখুঁত পারফরম্যান্সের জন্য বিখ্যাত বাইলস ওয়ার্মআপে ভল্টে ভুল করেছিলেন। পরে মূল প্রতিযোগিতায়ও তার ছাপ পড়ে। ভল্টে ২.৫ বার রোটেট করার কথা থাকলেও ১.৫ বার ঘুরেই মাটিতে পা রাখেন তিনি। এই ভুলে তার পয়েন্ট দাঁড়ায় ১৩.৭৬৬, প্রথম রাউন্ডে তার দল পায় ৪২.৭৩২ পয়েন্ট। আর রাশিয়া ৪৩.৭৯৯ পয়েন্ট নিয়ে এগিয়ে যায়।

দলগত ইভেন্টের মাঝেই যুক্তরাষ্ট্রের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোর ছেড়ে যান বাইলস। আনইভেন বারে তার অংশ নেওয়ার কথা থাকলেও তার জায়গায় রিজার্ভে থাকা জর্ডান চিলেস নামেন। পরে শুশ্রূষা নিয়ে ফিরলেও দলগত ইভেন্টের ফাইনাল থেকে ছিটকে যান তিনি।  

শেষ পর্যন্ত দলগত ইভেন্টে রুপা জেতে যুক্তরাষ্ট্র। এই রুপা বাইলসের ষষ্ঠ অলিম্পিক পদক। অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে তার মোট পদকসংখ্যা ৩০টি।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।