ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

পন্টকে মাশরাফির পছন্দ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
পন্টকে মাশরাফির পছন্দ

ঢাকা: অপেক্ষার পালা শেষ। পেসারদের তৈরি হওয়ার সময় এসেছে।

মাশরাফি বিন মুর্তজারাও মুখিয়ে আছেন বোলিং কোচ ইয়ান পন্টের কাছ থেকে নতুন নতুন কৌশল শেখার আগ্রহ নিয়ে। শুক্রবার সকাল থেকেই কাজে লেগে যাবেন পন্ট।

অধিনায়কের সঙ্গে নতুন কোচের দেখা হয়েছে। হায় হ্যালোর বেশি কথা হয়নি। বিমান ভ্রমণের কান্তি কাটাতে বেলা ১১টার দিকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ছেড়ে সোজা হোটেলে চলে যান পন্ট। তখন মাশরাফিদের কঠোর অনুশীলন চলছে। এক ফাকে সাংবাদিকদের সঙ্গে নতুন কোচ সম্পর্কে কিছু বলতে হয় অধিনায়ককে।

কোচের ইতিবাচক মানসিকতা ভালো লেগেছে মাশরাফির। বাংলাদেশকে নিয়ে অনেক প্রশংসাসূচক কথা বলেছেন পন্ট। ক্রিকেটারদের কাছে সেই বার্তা পৌঁছে গেছে বাতাসের বেগে। অধিনায়কের ভাষায়,“কোচ প্রথম থেকেই ইতিবাচক হলে খুবই ভালো। নিউজিল্যান্ড সিরিজের আগে আমাদের হাতে সময় কম। খুব ভালো হয়েছে পন্ট চলে এসেছেন। আশা করি কাল (শুক্রবার) থেকেই কাজ করতে পাবো। ”

জাতীয় দলের বোলিং কোচ হওয়ার কথা ছিলো দক্ষিণ আফ্রিকার সাবেক অল-রাউন্ডার ল্যান্স কুজনারের। সেই জায়গায় এখন ইংলিংশ বোলিং বিশেষজ্ঞ ইয়ান পন্ট। পেস বোলারদের জন্য বাইবেল লিখেছেন। তার কাছ থেকেই মন্ত্র শিখবেন রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাজমুল হোসেনরা। তাদের নেতার ভূমিকায় থাকবেন মাশরাফি।

গতি আর নিশানা ভেদের কৌশল শেখান পন্ট। কিন্তু মাশরাফিদের চাই নিখুঁতভাবে বল পিচ করানোর মন্ত্র। সঙ্গে সুইং বলের গাঁথুনি। নেতা বলছিলেন,“পেসটা নির্ভর করে একজন বোলারের বেসিকের ওপর। আমি মনে করি সঠিক জায়গায় বল ফেলা এবং সুইং শেখা গুরুত্বপূর্ণ। একেক কোচের একেক থিওরি। আমরা চেষ্টা করবো জায়গায় বল করা এবং সুইং ঠিক করে নিতে। এর বাইরে যদি তার পরিকল্পনা থাকলে ভালো। ”

একদিনের ক্রিকেট এখন অনেকটাই বদলে গেছে। রানের কথা মাথায় রেখেই তৈরি হয় উইকেট। সেখান থেকেই ফায়দা তুলতে হয় পেস বোলারদের। ব্যাটসম্যানদের পরাস্ত করতে বোলারদের নানা কৌশল শিখতে হয়। মাশরাফিরও এই বিশ্বাস,“ওয়ানডেতে বোলিং বৈচিত্র দরকার। বোলিংয়ে যতবেশি বৈচিত্র থাকবে সাফল্যও আসবে বেশি। বিশেষ করে প্রথম ১৫ ওভার এবং শেষের দিকে পেসারদের জন্য বলিংটা কঠিন হয়ে উঠেছে। সেক্ষেত্রে ভালো কিছু শিখতে পারলে অবশ্যই কাজে লাগবে। ”

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘন্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।