ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

এশিয়ান নেশনস কাপ দাবায় পুরুষ বিভাগ থেকে বাদ বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এশিয়ান নেশনস কাপ দাবায় পুরুষ বিভাগ থেকে বাদ বাংলাদেশ

এশিয়ান দাবা ফেডারেশনের আয়োজনে এশিয়ান নেশনস কাপ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগের প্রিলিমিনারি পর্বে বাংলাদেশ দল দশম স্থান লাভ করেছে।  
৯ খেলায় ১১ ম্যাচ পয়েন্ট পেয়ে বাংলাদেশ দশম হয়।

শীর্ষস্থান প্রাপ্ত ৮টি দল কোর্য়ার্টার ফাইনালে উন্নীত হওয়ায় বাংলাদেশ দশম হয়ে বাদ পড়েছে।  

রোববার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত ওপেন বিভাগের সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। সপ্তম রাউন্ডের খেলায় বাংলাদেশ দল ২.৫-১.৫ গেম পয়েন্টে জাপানকে পরাজিত করে। বাংলাদেশের পক্ষে গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার যথাক্রমে জাপানের ফিদে মাস্টার বাবা মাসাহিরো ও ওটোয়া ইউটোকে পরাজিত করেন। গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ জাপানের ক্যান্ডিডেট মাস্টার ত্রান থান তু’র সঙ্গে ড্র করেন ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান জাপানের আন্তর্জাতিক মাস্টার নেনজো রাইয়োসুকির কাছে হেরে যান।  

অষ্টম রাউন্ডে বাংলাদেশ ০.৫-৩.৫ গেম পয়েন্টে ভারতের কাছে হেরে যায়। গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ভারতের গ্র্যান্ড মাস্টার এস পি সেতুরামানের সঙ্গে ড্র করেন। গ্র্যান্ড মাস্টার নিয়াজ, গ্র্যান্ড মাস্টার জিয়া ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন সাগর যথাক্রমে ভারতের বি, আধিবান, সুর্য শেখর গাঙ্গুলী ও কৃষ্ণান শশীকিরনের কাছে হেরে যান।  

নবম ও শেষ রাউন্ডের খেলায় বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে শ্রীলংকাকে পরাজিত করে। বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ, গ্র্যান্ড মাস্টার জিয়া, গ্র্যান্ড মাস্টার রিফাত ও আন্তর্জাতিক মাস্টার সাগর যথাক্রমে শ্রীলংকার ফিদে মাস্টার তিলকরত্নে, ফিদে মাস্টার দেলোভেরা মিনাল সানজুলা, ক্যান্ডিডেট মাস্টার লিয়ানাগে রানিনদু দিলসান ও ফিদে মাস্টার ডি সিলভাকে পরাজিত করেন।  

ইরান ১৫ পয়েন্ট পেয়ে প্রথম, ১৪ পয়েন্ট করে নিয়ে ফিলিপাইন দ্বিতীয় ও মঙ্গোলিয়া তৃতীয় হয়। ১৩ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া চতুর্থ এবং ১২ পয়েন্ট করে নিয়ে পঞ্চম হতে অষ্টম স্থান লাভ করে ইন্দোনেশিয়া, ভারত, কাজাকস্তান ও সিঙ্গাপুর।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
আরএআর/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।