ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিং সহায়ক উইকেটেই ভালো করার চ্যালেঞ্জ নিতে চাই: এবাদত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মে ৩১, ২০২০
ব্যাটিং সহায়ক উইকেটেই ভালো করার চ্যালেঞ্জ নিতে চাই: এবাদত এবাদত হোসেন

বাংলাদেশের টেস্ট দলে পেস বোলারদের জায়গাটা খুব বেশি শক্তিশালী নয়। দেশের মাটিতে স্পিন শক্তি দিয়েই প্রতিপক্ষকে কাবু করার পরিকল্পনা করে টাইগাররা। যার কারণে টেস্ট খেলার প্রতি পেসারদের আগ্রহ নেই বললেই চলে। বিদেশের মাটিতে গেলেই বোঝা যায় পেস বোলারদের করুণ অবস্থা। তখনই প্রশ্ন ওঠে টাইগারদের টেস্ট পারফর্ম্যান্স নিয়ে।

বাংলাদেশের টেস্ট দলে এখন নিয়মিত দেখা যায় পেসার এবাদত হোসেনকে। মূলত সাদা পোশাকের ক্রিকেটের কথা চিন্তা করেই তাকে প্রস্তুত করা হয়েছে।

বাংলাদেশ দলের সম্ভবনাময়ী এই পেসারের মূল শক্তি তার বলের গতি। ধারাবাহিকভাবে ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করতে পারেন তিনি। ‘পেসার হান্ট’ থেকে বের হয়ে আসা এই ডানহাতি পেসারের ভাবনায় এখন শুধু টেস্ট ক্রিকেট।

নিজের টেস্ট ভাবনা নিয়ে রোববার (৩১ মে) বাংলানিউজের সঙ্গে কথা বলেছেন এবাদত হোসেন। জানিয়েছেন তিনি আপাতত টেস্ট ক্রিকেট নিয়েই ভাবতে চান। টেস্ট দলের নিয়মিত এই সদস্য জানান, তিনি বাংলাদেশ দলের হয়ে খেলে যেতে চান লম্বা সময়। পাশাপাশি টেস্টে ব্যাটিং সহায়ক উইকেটেই ভালো করার চ্যালেঞ্জটাও নিতে চান তিনি।

টেস্ট ক্রিকেটের ভাবনা মাথায় কিভাবে এলো — এমন প্রশ্নে এবাদত বলেন, ‘এইচপি দলে যখন ক্যাম্প করছিলাম তখন আমাদের কোচ ছিলেন চাম্পাকা রমানায়াকে। তিনি আমার বোলিং অ্যাকশন এবং সঠিকতা দেখে বললেন, বাংলাদেশ দলে যদি তুমি খেলতে চাও তবে একটাই জায়গা আছে সেটা হচ্ছে টেস্ট। বাংলাদেশ দলে টেস্টে কিন্তু পেস বোলার সহজে নেয় না। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে তো সবাই আছে। মাশরাফি আছে, রুবেল আছে, মুস্তাফিজ আছে, শফিউল আছে, আল আমিন আছে। তুমি যদি টেস্ট খেলতে চাও তবে সুন্দর একটা পথ খোলা আছে তোমার জন্য। তোমার বোলিং অ্যাকশন ভালো, লম্বা সময়ের জন্য বল করতে পারো, বলে গতি আছে, তুমি যদি এই সুযোগটা নিতে চাও তবে তৈরি হও। তো তখন থেকেই আমি মানসিকভাবে প্রস্তুতি নিয়েছি টেস্ট খেলার জন্য। ’

তবে বাংলাদেশের মতো পরিবেশে টেস্টে ভালো করাটা বেশ কঠিন। তার ওপর দেশের মাটিতে পেস বোলাররা সুযোগ পান কম এবং উইকেট থাকে ব্যাটিং সহায়ক। তাই প্রতিকূল পরিবেশে ভালো করাটাও বেশ চ্যালেঞ্জিং। কয়েক দিন আগেই তামিম ইকবালের ফেসবুক লাইভ আড্ডায় পাকিস্তানের সাবেক লিজেন্ড পেসার ওয়াসিম আকরাম বলেন, ভালো পেসার হতে হলে এই ধরনের উইকেটেই পেসারদের ভালো করা শিখতে হবে। সেখান থেকেই চ্যালেঞ্জ নেওয়ার অনুপ্ররণা পেয়েছেন জানান এবাদত।  


ডানহাতি এই টাইগার পেসার বলেন, ‘উইকেটের দোষ দিয়ে আমরা (পেসাররা) কখনোই পার পাবো না। ওনারা (ওয়াসিম আকরাম) কিন্তু এরকম উইকেটেই ভালো করে গেছেন। তার কথায় দারুণ অনুপ্রেরণা পেয়েছি। উইকেট যতই ফ্ল্যাট হোক না কেন, আমাকে এখান থেকে শিখতে হবে। কিভাবে সুইং করতে হয়। এরকম উইকেট থাকলে আমি চেষ্টা করব চ্যালেঞ্জটা নেওয়ার জন্য। আমার বোলিংয়ের শক্তি হচ্ছে আমার গতি। এই শক্তি কাজে লাগিয়েই কিভাবে ইন সুইং আউট সুইং করতে হয় সেটা শিখতে চাই। স্পিডের সঙ্গে যদি সুইং থাকে তবে সেটা আমার জন্যই ভালো। এখানে আমি চ্যালেঞ্জটা নিতে চাই। ’ 

মাত্র ছয়টি টেস্ট খেলেছেন এবাদত। দেশের বাইরে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেক হয় তার। তাই দেশ এবং দেশের বাইরে দুই ধরনের কন্ডিশনে এবাদত বোলিং করেছেন। তিনি মনে করেন, বাংলাদেশের পরিবেশ ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে। উইকেটগুলোও পরিবর্তন হচ্ছে। যার ফলে পেসাররাও ভালো করতে মুখিয়ে আছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশে যতগুলো টেস্ট খেলা হয় সেখানে পেস বোলারদের জন্য সাপোর্টটা কম থাকে। বাংলাদেশ তো একটা পেস বোলার নিয়ে টেস্ট খেলে। বিদেশের মাটিতে উইকেটে বোলারদের জন্য বেশি  সাপোর্ট  থাকে, অনেক বেশি সহায়ক। আমাদের এখানেও উইকেট পরিবর্তন হচ্ছে। ধীরে ধীরে বাংলাদেশের বোলাররা কিন্তু চ্যালেঞ্জ নিতে আগ্রহী এখন। ঘরোয়া ক্রিকেটেও কিন্তু উইকেট শিকারের তালিকায় পেস বোলার থাকে। আগামী ৭-৮ মাসের মধ্যে দেখবেন যে, বাংলাদেশ বোলিং অনেকটাই পরিবর্তন হয়ে গেছে। ’

২৬ বছর বয়সী এই পেসার মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে হলে আরও বেশি উন্নতি করতে হবে। বাংলাদেশ দলের হয়ে দীর্ঘদিন ধরে খেলে যেতে চান তিনি।

এবাদত বলেন, ‘আমার ক্যারিয়ার মাত্র শুরু হয়েছে। ছয়টা টেস্ট খেলেছি মাত্র। অল্প টেস্ট দিয়ে নিজেকে বিচার করা উচিত না। তবে আমার কাছে মনে হয়, আমাকে আরো উন্নতি করতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে মনে হচ্ছে যে আমাকে আরো অনেক অনেক অনেক উন্নতি করতে হবে। আমি এখন একটা পরিকল্পনা নিয়ে এগুচ্ছি, যেন বাংলাদেশ দলকে দীর্ঘদিন ধরে সাপোর্ট দিতে পারি, এটাই আমার লক্ষ্য। ’

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, মে ৩১, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad