ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তামিমকে কোহলি: একটি সেঞ্চুরিতেই আমি আত্মবিশ্বাস পেয়েছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৩ ঘণ্টা, মে ১৯, ২০২০
তামিমকে কোহলি: একটি সেঞ্চুরিতেই আমি আত্মবিশ্বাস পেয়েছি

বিরাট কোহলি বর্তমানের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট জয় করে জানান দিয়েছিলেন নিজের আগমনী বার্তা। তবে আন্তর্জাতিক ক্যারিয়ার স্বপ্নের মতো শুরু হয়নি। একটি সিরিজ খেলেই দল থেকে বাদ পড়েন। কিন্তু দ্বিতীয়বার সুযোগ পেয়ে একটি সেঞ্চুরিই বদলে দিয়েছে কোহলিকে। যার কারণেই আজকে বোলারদের জন্য চিন্তার নাম তিনি।

করোনা ভাইরাসের কারণে ঘরে বসে অবসর সময় কাটানো তামিম ইকবাল বেশ কয়েকদিন ধরেই দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে লাইভ আড্ডায় মেতেছেন। সোমবার (মে ১৮) রাতে এবারের অতিথি হয়ে আসেন কোহলি।

 এখানেই বলেছেন নিজের বদলে যাওয়ার গল্প। তার ক্যারিয়ারটা কিভাবে পরিবর্তন করেছেন, কোথায় পেলেন আত্মবিশ্বাস, সবই জানিয়েছেন কোহলি।

কোহলি বলেন, ‘আমি মনে করি যখন কেউ আন্তর্জাতিক ক্রিকেট খেলতে আসে তখন সবার মনেই সন্দেহ থাকে যে, কিভাবে ক্যারিয়ার তৈরি করবো, কিভাবে সামনে আগাবো। আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর একটি সিরিজ খেলেই আমি কিছুদিনের জন্য দলের বাইরে ছিটকে গিয়েছিলাম। এরপর ২০০৯ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে আবার সুযোগ পেয়েছিলাম। তখন কয়েকটা ম্যাচ ভালো খেলেছিলাম, ম্যাচ সেরা হয়েছিলাম ওখান থেকেই আত্মবিশ্বাস তৈরি হয়। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে যখন প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলাম, ওই সেঞ্চুরি পরই আমার মনে আত্মবিশ্বাস বেড়েছে যে, না আমি এটা করতে পারব, জাতীয় দলের হয়ে লম্বা সময়ের জন্য খেলতে পারব। ’

তবে কোহলি মনে করে জাতীয় দলে ক্যারিয়ার লম্বা করতে হলে সবার আগে প্রয়োজন আত্মবিশ্বাস। আর এজন্য দরকার মানসিকভাবে প্রস্তুতি নেওয়া। তাই তরুণ ক্রিকেটারদের মানসিকভাবে শক্ত হওয়ার পরামর্শ দিয়েছেন কোহলি।

ভারতীয় অধিনায়ক বলেন, এজন্য পুরোপুরি মানসিকভাবে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। যারা নতুন আন্তর্জাতিক ক্রিকেট খেলতে যাচ্ছে তাদের আমি সবসময় বলি যে, আপনি যখন মাঠে খেলতে নামবেন তখন এটা চিন্তা করার দরকার নেই যে আপনার সামনে যারা রয়েছেন তারা দেড়শ-দুইশ ম্যাচ খেলেছেন, এটা ভাববার বিষয় না। আপনি যদি মানসিকভাবে প্রস্তুত থাকেন ওই দিনই ভালো খেলবেন, ম্যাচও জেতাতে পারবেন, দুটো ম্যাচ খেলেছেন তিনটা ম্যাচ খেলেছেন এটা বিষয় না। ’

তিনি আরও বলেন, ‘এটার ভাববার দরকার নেই যে অভিজ্ঞ ব্যাটসম্যান আউট হয়ে গেছে তো আমি কি করবো আমি কি পারবো নাকি। অভিজ্ঞরা পারেনি তো কি হয়েছে, আপনার আত্মবিশ্বাস আছে আপনি পারবেন। এটা আপনার জন্য এটা বড় সুযোগ। আত্মবিশ্বাস থাকলে আপনি ইতিবাচক হিসেবে দেখবেন, আর অন্যরা নেতিবাচক ভাবেই দেখবে। এতেই পারফরম্যান্স সবার থেকে আলাদা হবে। যেকোনো পরিস্থিতিতেই ম্যাচ জেতানোর মতোর পারফরম্যান্স করা যাবে,  শুধু আত্মবিশ্বাসটা জরুরি। ’

বাংলাদেশ সময়: ০৩০৩ ঘণ্টা, মে ১৯, ২০২০
আরএআর/এনটি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।