ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নিজেকে আফ্রিকার সর্বকালের সেরা খেলোয়াড় দাবি করলেন ইতো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, মে ১৭, ২০২০
নিজেকে আফ্রিকার সর্বকালের সেরা খেলোয়াড় দাবি করলেন ইতো রোনালদো ও মেসি্র সঙ্গে ইতো/ছবি: সংগ্রিহিত

আফ্রিকা মহাদেশ ফুটবলের অনেক রথীমহারথী উপহার দিয়েছে। কিন্তু তাদের কাউকেই নিজের সমকক্ষ বলে মনে করেন না স্যামুয়েল ইতো। বরং নিজেকেই সর্বকালের সেরা আফ্রিকান খেলোয়াড় হিসেবে ঘোষণা দিলেন ক্যামেরুনের সাবেক এই স্ট্রাইকার।

নিজের সমসাময়িক ফুটবলারদেরও তার সমপর্যায়ের ফুটবলার মনে করেন না ইতো। ক্রীড়া সংবাদমাধ্যম 'গোল'কে তিনি বলেন, 'আমি সেরা হতে চেয়েছিলাম এবং আমার পুরো ক্যারিয়ারে এমি সেরাই ছিলাম।

অন্য কেউ (যেমন দিদিয়ের দ্রগবা কিংবা এল হাজী দিউফ) বড় গলায় বলতে পারবে না যে ওরা পর্যায়ের ছিল কিংবা আমার চেয়ে ভালো ছিল। এগুলো ফ্যাক্ট এবং সবাই এটা জানে। '

ফুটবল ক্যারিয়ারে ইতো'র সাফল্য অবশ্য সত্যিকার অর্থেই অন্যদের চেয়ে বেশি। ৪ বার আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। বার্সেলোনার জার্সিতে দুটি চ্যাম্পিয়নস লিগ জয় ধরলে সাফল্যটা আকাশচুম্বী।  

জাতীয় দলের হয়েও সফল ক্যারিয়ার ছিল ইতো'র। চার বিশ্বকাপে ক্যামেরুনের প্রতিনিধিত্ব করেছেন ইতো। এছাড়া সিডনি অলিম্পিকে সোনাজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

ক্যারিয়ার শেষ হওয়ার পর চুপচাপ থাকলেও সম্প্রতি বিতর্কে জড়িয়েছেন ইতো। দুই মাস আগে সাবেক ইন্টার মিলান তারকা দাবি করে বসেন, ক্রিস্টিয়ানো রোনালদো সর্বকালের সেরা খেলোয়াড়। অবশ্য কিছুদিন পরেই তার মত ঘুরে যায়। এবার তিনি সাবেক বার্সা সতীর্থ লিওনেল মেসিকে সর্বকালের সেরা হিসেবে অভিহিত করেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ১৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad