ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

বোর্ড সভাপতির হস্তক্ষেপ ডমিঙ্গোর কাছে নতুন কিছু নয়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
বোর্ড সভাপতির হস্তক্ষেপ ডমিঙ্গোর কাছে নতুন কিছু নয় সংবাদ সম্মেলনে কথা বলছেন রাসেল ডমিঙ্গো-ছবি: শোয়েব মিথুন

একদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন ম্যাচের সকল পরিকল্পনা তাকে জানাতে হবে। ব্যাটিং অর্ডার থেকে শুরু করে সব কিছুই এর অন্তর্গত। এসব কিছুই দলের কোচের জন্য সিদ্ধান্ত নেয়ার কাজটা কঠিন করে দেবে সন্দেহ নেই। কিন্তু রাসেল ডমিঙ্গোর কাছে এটা নতুন কিছু নয়। জানালেন, দক্ষিণ আফ্রিকার কোচ থাকার সময়ও এমন পরিস্থিতি সামাল দিয়েছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে শনিবার (২২ ফেব্রুয়ারি) মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচের আগের দিন শুক্রবার মিরপুরে শেষবারের মতো অনুশীলন করেছে টাইগাররা।

এরপর আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন টাইগার কোচ ডমিঙ্গো। সেখানে তিনি জানান, দক্ষিণ আফ্রিকাতে কোচিং করানো এর চেয়েও কঠিন কাজ।

ডমিঙ্গো বলেন, ‘ভুলে যাবেন না আমি দক্ষিণ আফ্রিকা থেকে এসেছি! ওখানেও কিন্তু নানা ধরনের ঝামেলা চলে। এমন নয় যে, আমি ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া থেকে এসেছি, যেখানে সবকিছুই সহজ কিংবা নিজের ইচ্ছেমত সব করা যায়। দক্ষিণ আফ্রিকাতে কাজটা কিন্তু কঠিনই ছিল। দল নির্বাচন সহজ ছিল না সেখানে। ওখানেও লোকের অনেক মতামত ও ইস্যু থাকে। এসব সামলানো আমার কাজেরই অংশ। ’

প্রধান কোচ মনে করেন, দায়িত্ব পালন করতে গেলে নানা মতামত কিংবা সমালোচনা আসতেই পারে। এধরনের পরিস্থিতিতে ক্রিকেটারদের রক্ষা করাই তার প্রধান কাজ।

প্রধান কোচ বলেন, ‘আমার কাছে গুরুত্বপূর্ণ হলো অধিনায়ক ও ক্রিকেটারদের এসব থেকে দূরে রাখা। আমাকে হতে হবে মাঝের ব্যক্তি। অনেক বড় ভূমিকা এটি। তবে দক্ষিণ আফ্রিকায় আমি এটা করেছি। ওখানেও অনেক ঝামেলা ও চ্যালেঞ্জ থাকে, আমার জন্য নতুন কিছু নয়। আমি এসবে অভ্যস্ত। ’

তবে এতো কিছুর পরেও বোর্ড সভাপতির সঙ্গে তার কথা হয়েছে কিনা জানতে চাওয়া হলে ডমিঙ্গো বলেন, ‘বোর্ড সভাপতির সঙ্গে আমার আলোচনা যা হয়, তিনি দল নিয়ে খুবই আবেগপ্রবণ। তিনি চান দল সত্যিই ভালো করুক। আজকে এখনও পর্যন্ত তার সঙ্গে কথা হয়নি। গত সপ্তাহে খুব ভালো অনুশীলন সেশন হয়েছে আমাদের। তবে হ্যাঁ, এখনও পর্যন্ত তার সঙ্গে কথা হয়নি। ’

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।