ঢাকা, সোমবার, ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

ক্রিকেট

বিপিএল কোচ সমাচার-ওটিস গিবসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
বিপিএল কোচ সমাচার-ওটিস গিবসন ছবি: সংগৃহীত

ইংল্যান্ড বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা একদমই ভালো করতে পারেনি। গ্রুপ পর্বে বিদায় নেয় প্রোটিয়ারা। পয়েন্ট টেবিলে সাতে থেকে শেষ করে টুর্নামেন্ট। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে তাই বিশ্বকাপের পরে একটা বদল আসবে এটা জানাই ছিল। প্রধান কোচ ওটিস গিবসনের সঙ্গে নতুন চুক্তি করেনি প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

তবে, খুব বেশিদিন বসে থাকতে হয়নি ওয়েস্ট ইন্ডিজের এই কোচকে। ৫১ ছুঁইছুঁই এই ক্যারিবীয়ান কোচ এবার দায়িত্ব নিয়েছেন বিপিএলের অন্যতম দল কুমিল্লা ওয়ারিয়র্সের।

যেখানে তিনি ছাত্র হিসেবে পাচ্ছেন সৌম্য সরকার, আল আমিন হোসেন, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনিদের। আর একই দলে তিনি পাচ্ছেন আফগান তারকা মুজির উর রহমান, লঙ্কান তারকা কুশল পেরেরা, দাসুন শানাকা, ইংলিশ তারকা ডেভিড মালানকে।

বঙ্গবন্ধুর নামে আয়োজিত বিশেষ এই বিপিএলে ওটিস গিবসন টিম ডিরেক্টর হিসেবে পাশে পাবেন দুই বাংলাদেশি সাবেক তারকাকে। কুমিল্লার এই দলটির টিম ডিরেক্টর হিসেবে থাকছেন সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় এবং টিম অ্যাডভাইজর হিসেবে থাকছেন মিনহাজুল আবেদিন নান্নু।

খেলোয়াড়ি জীবনে গিবসন ছিলেন অলরাউন্ডার। যদিও জাতীয় দলে ক্যারিয়ারটা সমৃদ্ধ করতে পারেননি। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ডানহাতি এই ফাস্ট বোলার ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন মাত্র দুটি টেস্ট আর ১৫টি ওয়ানডে। দুই টেস্টে ৩ উইকেট আর ওয়ানডেতে ৩৪ উইকেট তার খেলোয়াড়ি ক্যারিয়ারকে সমৃদ্ধ করেনি ঠিকই, কিন্তু প্রথম শ্রেণির ক্রিকেটে তার বোলিং পারফরম্যান্স ছিল দুর্দান্ত।

১৭৭টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলে গিবসন নিয়েছিলেন ৬৫৯টি উইকেট। যেখানে ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ২৮ বার। ৮টি ম্যাচে নিয়েছিলেন ১০ বার তার বেশি উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২১২ ম্যাচ খেলে নিয়েছেন ৩১০ উইকেট। উইন্ডিজ ক্রিকেটে পুরোনো বলেই জ্বলে উঠতেন পেসার গিবসন। জেনুইন পেস আর সুইংয়ে পরাস্ত করেছেন ব্যাটসম্যানদের।

২০০৭ সালের পর ব্যাট-প্যাড গুছিয়ে রেখে ২০১০-১৪ পর্যন্ত নিজ দেশের কোচ ছিলেন গিবসন। তার অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ক্যারিবীয়রা। ২০০৭-১০ ইংল্যান্ডের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন তিনি। ২০১৫ সালে আবারও তাকে ইংলিশ ক্রিকেট বোর্ড বোলিং কোচের পদে নিয়োগ দেয়। ২০১৭ সালে ইংলিশদের দায়িত্ব ছেড়ে প্রধান কোচের পদে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব নেন। ইংল্যান্ড বিশ্বকাপে প্রোটিয়ারা ভালো করতে না পারায় চাকরি হারান গিবসন।

কুমিল্লা ওয়ারিয়র্স:
দেশি ক্রিকেটার:
সৌম্য সরকার, আল আমিন হোসেন, ইয়াসির আলি চৌধুরি, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনি,
বিদেশি ক্রিকেটার: কুশল পেরেরা, মুজিব উর রহমান, ডেভিড মালান, দাসুন শানাকা

** বিপিএল কোচ সমাচার-জেমস ফস্টার
** বিপিএল কোচ সমাচার-মার্ক ও’ডনেল
** বিপিএল কোচ সমাচার-হার্শেল গিবস
** বিপিএল কোচ সমাচার-ওয়াইস শাহ
** বিপিএল কোচ সমাচার-পল নিক্সন
** বিপিএল কোচ সমাচার-সালাউদ্দিন

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa