ঢাকা, শুক্রবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

খেলা

সৌমেন্দ্র সাহার কাজ কী?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
সৌমেন্দ্র সাহার কাজ কী?

ঢাকা: ড. সৌমেন্দ্র সাহা এবং ড. শ্রীলেখা সাহা সম্পর্কে স্বামী-স্ত্রী। পেশায় ক্রীড়া মনোবিজ্ঞানী।

খেলোয়াড়দের মন বোঝাই তাদের কাজ। বাংলাদেশ ক্রিকেট দলের উপদেষ্টা মনোবিজ্ঞানী হিসেবে কাজ করতে ঢাকায় এসেছেন।

বুধবার জাতীয় দলের অনুশীলনের সময় স্বামী-স্ত্রী দুজনকেই অনেক ব্যস্ত দেখালো। কখনো ইনডোর, কখনো মাঠের দিকে হন্তদন্ত হয়ে ছুটছেন। কি দেখছেন, কি বুঝছেন সেটা বোঝার সাধ্যি হয়নি। তবে দুজনের চলার গতিতে ব্যস্ততার ছাপ স্পষ্ট ছিলো।

জাতীয় দলের মনোবিজ্ঞানী হিসেবে দায়িত্ব পাওয়ায়, অলিখিত একটি সংবাদ ব্রিফিং করতে হলো সোমেন্দ্রকে। কবে থেকে কাজ শুরু করছেন? এমন প্রশ্নের চটপটে উত্তর দিয়ে দিলেন ড. সৌমেন্দ্র সাহা,“কাজ তো শুরু হয়ে গেছে। ”

সাংবাদিকরা বুঝতে পারলেন না কী কাজটা তিনি এরই মধ্যে করে ফেলেছেন। প্রাসঙ্গিক প্রশ্ন হলো: ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছেন? এবার মনোবিজ্ঞানীর মনের কথা বেরিয়ে এলো। ‘‘আসলে ক্রিকেটারদের সঙ্গে কথা বলা হয়নি। পরিবেশ পরিস্থিতি বোঝার চেষ্টা করেছি। ধারণা নেওয়ার চেষ্টা করছি। ”

জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে কি ধরণের কাজ তিনি করবেন সে বিষয়ে পরিষ্কার ধারণা দিতে পারেননি সৌমেন্দ্র। তবে যা বলেছেন তার সারমর্ম হলো, ক্রিকেটারদের তেমন সমস্যা নেই। আন্তর্জাতিক সব ক্রিকেটারই সচেতন। সামান্য কিছু কাজ করতে হবে।

 সৌমেন্দ্রেও ভাষায়,“ক্রীড়া মনোবিদ একজন খেলোয়াড়ের মন বোঝার চেষ্টা করে। কিভাবে নিজের সিদ্ধান্ত নেবেন একজন খেলোয়াড়। কিভাগে এগিয়ে যাবেন। দ্রুত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে শিক্ষা দেন। ”

ড. সৌমেন্দ্র সাহা এখন মালয়েশিয়ায় ইউনিভার্সিটি অব সায়েন্স এর ক্রীড়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক। এর আগে ২০০১ থেকে ২০০৩ সালে বাংলাদেশ ক্রীড়া বিজ্ঞান প্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী হিসেবে কাজ করেছেন। সেখান থেকে কানাডায় পিএইচডি করেছেন।

ড. শ্রীলেখা সাহা বিকেএসপিতেই ছিলেন ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত। তারা দুজনই এক সঙ্গে বাংলাদেশের ক্রিকেট নিয়ে গবেষণা করবেন। শ্রীলেখা তথ্য সংগ্রহ এবং পর্যবেক্ষণ ও লেখা-লেখির কাজ করবেন। সোমেন্দ্র ক্রিকেটারদের সমস্যা নিয়ে কাজ করবেন।

বিকেএসপিতে থাকার সময় অনূর্ধ্ব-১৭, ১৯ এবং জাতীয় দলের ক্রিকেটারদের ওপর জরিপ করেছেন এই দুই ক্রীড়া মনোবিজ্ঞানী।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘন্টা, সেপ্টেম্বর ০১, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa