ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

তিন শর্তে আইপিএল খেলতে পারবেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
তিন শর্তে আইপিএল খেলতে পারবেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা অস্ট্রেলিয়া ক্রিকেট। ছবি: সংগৃহীত

ইংল্যান্ড বিশ্বকাপের ঠিক আগেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামি আসর। আর এ জন্যই বিভিন্ন দেশগুলো তাদের ক্রিকেটারদের আইপিএলে পাঠানোর আগে দ্বিতীয়বার ভাবছে। যেমন ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের ক্রিকেটারদের জানিয়ে দিয়েছে, বোর্ডের দেওয়া তিনটি শর্ত পালন করলেই কেবল আইপিএলে খেলার অনুমতি পাবে তারা।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) এক নোটিসের মাধ্যমে সিএর পক্ষ থেকে জানানো হয়, তিন শর্ত পূরনের পরিবর্তেই কেবল আইপিএলের জন্য দেশ ছাড়তে পারবে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এর ব্যতিক্রম হলে পেতে হবে শাস্তি।

 

তিন শর্তও স্পষ্ট করে নোটিসে জানিয়ে দেওয়া হয়। বলা হয়, 

শর্ত এক- অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের ছাড়পত্র ছাড়া কোন অজি ক্রিকেটারই আইপিএল খেলতে পারবে না। যে ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেটে নেই, তাদের বাধ্যতামূলক ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। শেফিল্ড শিল্ড খেলার পর যদি ক্রিকেটাররা আইপিএল খেলার জন্য প্রস্তুত থাকে তাহলে তা বোর্ডকে জানাতে হবে। শেফিল্ড শিল্ডের ফাইনাল শেষ হবে এপ্রিল মাসে, সেক্ষেত্রে অনেক অজি ক্রিকেটারই আইপিএলের প্রথম দিকের ম্যাচে অংশগ্রহণ করতে পারবে না বলেই মনে করছে বোর্ড। আর এ জন্যই আগেই ক্রিকেটারদের সতর্ক করে দেয়া।

শর্ত দুই- পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ শেষ হওয়ার পরই আইপিএল খেলতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেট খেলা অজি ক্রিকেটাররা। এখন পর্যন্ত সেই সিরিজের ক্রীড়সূচি তৈরি না হলেও মনে করা হচ্ছে মার্চের শেষ পর্যন্ত সে সিরিজ চলবে। সেক্ষেত্রেও আন্তর্জাতিক সিরিজে থাকা অজি ক্রিকেটাররা আইপিএলের শুরুর দিকের ম্যাচগুলো খেলতে পারবেন না বলেই আশঙ্কা তৈরি হয়েছে।

শর্ত তিন- এই দুই শর্ত ছাড়াও বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া যে ক্যাম্পের আয়োজন করবে তাতে অংশগ্রহণ করতে হবে ক্রিকেটারদের। তাই যেকোনো সময়ে ডাকা মাত্র দেশে ফিরতে বাধ্য থাকবে ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮ 
এমকেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।