ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অল্পের জন্য প্রাণে বাঁচলেন হেইডেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
অল্পের জন্য প্রাণে বাঁচলেন হেইডেন ছবি: ম্যাথু হেইডেনের ইন্সটাগ্রাম পোস্ট থেকে নেওয়া

ছেলেকে সঙ্গে নিয়ে সমুদ্রে সার্ফিং করছিলেন সাবেক অস্ট্রেলিয়ান ওপেনিং ব্যাটসম্যান ম্যাথিউ হেইডেন। কিন্তু প্রায় আধ ডজন ঢেউ সামাল দেওয়ার পর একটা বড় ঢেউ তাকে বালিতে আছড়ে ফেলে। আর তাতেই গুরুতর চোট পেয়েছেন বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে নিয়োজিত হেইডেন। তবে অল্পের জন্য প্রাণে বেঁচে ফিরেছেন তিনি।

ছুটিতে সার্ফিং হেইডেনের অত্যন্ত প্রিয় শখ। প্রায়ই নিজ রাজ্য কুইন্সল্যান্ডের সমুদ্র সৈকতের ধারেকাছে সার্ফিং করতে দেখা যায় তাকে।

এবারও ছুটিতে কুইন্সল্যান্ডের নর্থ স্ট্র্যাডব্রোক দ্বীপে সার্ফিং করছিলেন তিনি। সঙ্গে ছিলেন ছেলে জোশে হেইডেন। এক পর্যায়ে তুমুল ঢেউয়ের তোড়ে বালিতে আছড়ে পড়েন তিনি। সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

নিজের আঘাতপ্রাপ্ত শরীরের কিছু ছবি ইন্সটাগ্রামে প্রকাশ করেছেন হেইডেন। সেখানে তিনি লিখেছেন, এমআরআই আর সিটি স্ক্যান করে দেখা গেছে তার মাথায়, ঘাড়ে আঘাত লেগেছে। চিড় ধরেছে মেরুদণ্ডেও। কপালের রক্তাক্ত ছবি তো তিনি ইন্সটাগ্রামে দিয়েছেন। পায়ের লিগামেন্টও ছিড়ে গেছে। সবমিলিয়ে মৃত্যুর খুব কাছ থেকে ফিরেছেন বলেই জানিয়েছেন এই ৪৬ বছর বয়সী সাবেক ক্রিকেটার।

বিপদ থেকে ফেরার পর তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ায় স্ট্যাডব্রোকে তার সাথে থাকা বন্ধুদের ধন্যবাদ জানিয়েছেন হেইডেন। অতিদ্রুত চিকিৎসার আওতায় না আনলে বড় বিপদ হতে পারতো বলেও জানিয়েছেন তিনি। তবে এখন তিনি সুস্থ হওয়ার পথে।

অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমের সঙ্গে নিজের ওই ভয়ংকর অভিজ্ঞতার কথা সম্পর্কে জানাতে হেইডেন বলেন, ‘কয়েক ঘণ্টা সার্ফিং করার পর ওই ঘটনা ঘটে। আমরা প্রায় আধ ডজন ঢেউ ভালোভাবেই সামাল দিয়েছিলাম। কিন্তু ডান দিক থেকে একটা বড় ঢেউ এসেছিল। আমি পাশ কাটাতে না পেরে তলায় চলে গিয়েছিলাম। তারপর কি হয়েছে মনে নেই। ’

‘এরপর ঢেউয়ের তোড়ে সৈকতে আছড়ে পড়ি। নিজের শরীরের ওজন আর ঢেউয়ের চাপে ঘাড় মচকে গিয়েছিল। ঘাড়ের কাছে ভাঙার শব্দও শুনতে পেয়েছিলাম। তবে আমি শেষ হয়ে যাইনি এটা বুঝতে পারছিলাম। ’

তবে এমন ভয়াবহ দুর্ঘটনা সত্ত্বেও ফের সার্ফিংয়ে ফেরার আগ্রহ প্রকাশ করে হেইডেন বলেন, ‘সমুদ্র দেয় এবং সমুদ্র ফিরিয়ে নেয়-আমি আবার ফিরব। ’

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ম্যাথিউ হেইডেন তার ক্রিকেট ক্যারিয়ারে ১০৩টি টেস্ট খেলেছেন। ব্রায়ান লারার আগে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল তার দখলে। ক্যারিয়ারে ১৫০০০ রান সংগ্রহ করা এই ক্রিকেটার উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে হেইডেন টেস্ট ক্রিকেটে দ্বিতীয় স্থানে আছেন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।