ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তবুও সতর্ক মাহমুদউল্লাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
তবুও সতর্ক মাহমুদউল্লাহ মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: এশিয়া কাপের গ্রুপ পর্বে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ওয়ানডে ফরম্যাটে দক্ষিণ এশিয়ার এই দুটি দেশের বিপক্ষেই টাইগারদের সুখস্মৃখি ‍আছে। লঙ্কানদের বিপক্ষে আজ অব্দি ৪৪ ম্যাচের ৬টিতে জিতেছে টাইগাররা। আর আফগানদের সঙ্গে খেলা ৫ ম্যাচ খেলে জিতেছে ৩টিতে।

চলতি বছরের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে লঙ্কানদের হারানোর সেই সুখস্মৃতি আজও টাইগার শিবিরে তরতাজা। যদিও পরের দুটিতে মাশরাফিদের হার মানতে হয়।

কিন্তু সেই হারের ক্ষতে অনেকটাই প্রলেপ পড়ে মার্চে নিদাহাস ট্রফিতে। ফরম্যাট ছিল টি-টোয়েন্টি, যেখানে টাইগারদের চেয়ে সবসময়ই লঙ্কানরা এগিয়ে। অথচ সেই পরিসংখ্যানকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারতের পাশে নাম লিখিয়েছিলেন সাকিব-তামিমরা।  

পাশাপাশি গেল মাসের ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুণ অভিজ্ঞতা তো আছেই। ক্যারিবিয়ানদের মাটিতে তাদের বধ করে ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টিতেও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হাবুডুবু খাইয়ে দিয়ে তবেই দেশে ফিরেছে স্টিভ রোডসের শিষ্যরা। কাজেই সময়টি যে মাশরাফিদের পক্ষে সেকথা বলার আর অপেক্ষা রাখে না।  
 
তবুও সতর্ক টাইগার সিনিয়র ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। প্রতিপক্ষে যেই হোক না কেন রিল্যাক্স হওয়ার কোন সুযোগই তিনি দেখছেন না। ‘রিলাক্স হওয়ার কোনো সুযোগ নেই। আফগানিস্তানের বিপক্ষে বা যে কোনো দলের বিপক্ষে আমাদের সেরাটাই খেলতে হবে। সব দলই আমাদের কাছে সমান। ’
 
‘যদি আত্মবিশ্বাসের কথা বলি, আমরা দল হিসেবে খুব ভালোভাবে যাচ্ছি আমার মনে হয়। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে খুব ভালো ক্রিকেট খেলে আমরা সিরিজ জিতেছি। আর এশিয়া কাপের কথা যদি বলি, গত এশিয়া কাপটা আমাদের ভালো গেছে। আমরা দুটা এশিয়া কাপের ফাইনাল খেলেছি। এর সাথে এটাও বলবো যে,প্রতিটি দলই ভালো এবং সবাই ভালো ক্রিকেট খেলছে। প্রতিটি ম্যাচই তাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ, প্রতিটি ম্যাচেই আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। এভাবে চিন্তা করেই আমরা মাঠে নামবো। ’
 
রোববার (৯ সেপ্টেম্বর) এশিয়া কাপ ক্রিকেটে অংশ নিতে দেশ ছাড়ার আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি একথা বলেন।
 
ভেন্যু বিবেচনায় বলতে গেলে, বাংলাদেশের চেয়ে এগিয়ে শ্রীলঙ্কা। কেননা দুবাইয়ে মাশরাফিদের চেয়ে দিনেশ চান্দিমালদের খেলার অভিজ্ঞতা বেশি। কাজেই চেনা ভেন্যুর বাড়তি সুবিধা তারা পেতেই পারে। তবে রিয়াদের যুক্তি ভিন্ন।

দেশ ছাড়ছেন ক্রিকেটাররা।  ছবি: শোয়েব মিথুন।

বলেন, ‘শ্রীলঙ্কার একটু অ্যাডভান্টেজ থাকবে। কারণ তারা সেখানে খেলে। কিন্তু আমরা তাদেরকে খুব ভালো করে চিনি। তারাও আমাদের চেনে। আরব আমিরাতের কন্ডিশন একটু কম বা বেশি, আমাদের মতোই। কিন্তু গরমটা অনেক গুরুত্বপূর্ণ হবে। আমরা পেশাদার ক্রিকেটার। আমাদের মানিয়ে নিতে হবে। ব্যাটিং পজিশনের কথা বলবো, আমি আসলে দলের জন্য খেলি। দল যখন যেখানে আমাকে খেলাবে আমি সেখানে খেলতেই প্রস্তুত। ’
 
চলতি মাসের ১৫ তারিখ দুবাইয়ে পর্দা উঠবে এশিয়া কাপের পর্দা উঠবে। উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মোকাবেলা করবে বাংলাদেশ। গ্রুপ পর্বে টাইগারদের দ্বিতীয় ও শেষ ম্যাচটিও অনুষ্ঠিত হবে দুবাইয়ে, ২০ সেপ্টেম্বর।
 
বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮

এইচএল/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।