ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বাংলাদেশের বিপক্ষে এগিয়ে গেল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
বাংলাদেশের বিপক্ষে এগিয়ে গেল ভারত ...

জয় পেলেই ইতিহাস। এমন সমীকরণে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল ফাইনালে খেলছে ভারত অনূর্ধ্ব-১৫ নারী দলের বিপক্ষে। শনিবার (১৮ আগস্ট) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ভারতের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশের কিশোরীরা। এই ম্যাচে জয় পেলেই বাংলাদেশের ইতিহাস।

ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য অবস্থাতেই শেষ হয়। তবে আক্রমণে এগিয়ে ছিল বাংলাদেশই।

কিন্তু দ্বিতীয়ার্ধে ৬৬ মিনিটে কর্ণার থেকে বল পেয়ে বাংলাদেশের জালে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনিতা মান্দা।

গেলো বছর সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী বাংলাদেশ। তবে তা ছিল দেশের মাটিতে। একই টুর্নামেন্ট, ফাইনালের প্রতিপক্ষও সেই ভারত। তবে পার্থক্য আছে ভেন্যুতে। এবার এই ফাইনাল গড়াচ্ছে ভুটানের থিম্পুতে। আর বিদেশের মাটিতে এই ম্যাচ জিততে পারলেই ইতিহাস লিখবে মারিয়া-তহুরারা।

পুরো টুর্নামেন্ট দুর্দান্ত খেলেছে বাংলাদেশের কিশোরীরা। প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলে হারিয়ে শুরু। এরপর নেপালকে ৩-০ গোলে হারায় তারা। সেমিফাইনালে স্বাগতিক ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে দেয়। তিন ম্যাচে ২২ গোলের বিপক্ষে হজম করতে হয়নি একটি গোলও। এ থেকে অন্তত এটুকু আন্দাজ করাই যায়, বাংলাদেশ দলের রক্ষণভাগ কতোটা  কতটা মজবুত।

মাত্রই ৮ মাস আগে শিরোপা জয়ী দলটি মাঠে নামবে একই লক্ষ্যে। আগেরবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ভারতকে ১-০ গোলে হারিয়ে প্রথম বারের মতো টুর্নামেন্টের শিরোপা জেতে বাংলাদেশের মেয়েরা। ৮ মাসের ব্যবধানে আবারও একই প্রতিপক্ষের বিপক্ষ মাঠে নামা বাড়তি আত্মবিশ্বাস এনেছে কিশোরীদের। নিজেদের আত্মবিশ্বাস ধরে রাখতে বল ছুঁয়ে প্রতিক্ষাও করে নিয়েছেন।

ভারতও যে আগেরবারের প্রতিশোধ নিতে তৈরি হয়ে আছে তা বলাই বাহুল্য। গেলো আসরে বাংলাদেশের বিপক্ষে দুইবার হারার জ্বালা এত সহজে ভুলবে না তারা। ৩ ম্যাচে প্রতিপক্ষকে দিয়েছে ১৫ গোল দিয়ে বিপরীতে ১টি গোল খেয়ে ফাইনাল নিশ্চিত করে ভারতের মেয়েরা।

পরিসংখ্যান বলছে এ আসরে এগিয়ে আছে বাংলাদেশ। এখন শুধু অপেক্ষা পুরো টুর্নামেন্টে বাংলাদেশের পারফরম্যান্সের একটি ‘রিক্যাপ’ দেখার। তবেই শিরোপা ফিরবে ঘরে।

বাংলাদেশ সময়ঃ ২০২৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।