ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের বিপক্ষে ৭ বছর পর শ্রীলঙ্কার লিড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
ভারতের বিপক্ষে ৭ বছর পর শ্রীলঙ্কার লিড ছবি:সংগৃহীত

ঘরের মাঠে বিপাকে ভারত। কলকাতায় তিন ম্যাচ সিরিজে প্রথম টেস্টের চতুর্থ দিন নিজেদের প্রথম ইনিংস শেষে ১২২ রানের লিড পেল শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৯৪ রান করে শ্রীলঙ্কা। এর আগে ভারতের প্রথম ইনিংস ১৭২ রানে শেষ হয়।

২০১০ সালের পর ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে এবারই প্রথম লিড পেল লঙ্কানরা। সর্বশেষ সাত বছর আগে ঘরের মাঠ গলে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে লিড নিয়েছিলো।

পরের আট টেস্টে ভারত লিড পায়।  

তৃতীয় দিন লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস হাফসেঞ্চুরি করার পর ব্যাট হাতে দায়িত্ব নেন অধিনায়ক দিনেশ চান্দিমাল ও নিরোশান দিকভেলা। তাদের পঞ্চম উইকেট জুটিতেই লিড পায় সফরকারীরা। তবে তারা যথাক্রমে ২৮ ও ৩৫ রানে বিদায় নেন।

শ্রীলঙ্কার ইনিংসে অবশ্য বড় ভূমিকা রাখেন ব্যাটসম্যানের দায়িত্ব নেওয়া রঙ্গনা হেরাথ। তার দলীয় সর্বোচ্চ ৬৭ রানে ভর করেই ভালো লিড পায় দলটি। ১০৫ বলে নয়টি চারের সাহায্যে নিজের ইনিংস সাজান ক্যারিয়ারে তৃতীয় হাফসেঞ্চুরি করা হেরাথ।

ভারতীয় বোলারদের মধ্যে চারটি করে উইকেট পান ভুবেনশ্বর কুমার ও মোহাম্মদ শামি। আরেক পেসার উমেশ যাদব বাকি দুটি উইকেট দখল করেন। ১৯৮৬ সালের পর ভারতীয় তিন পেসার এক ইনিংসে দুটি বা তার বেশি উইকেট লাভ করলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, ১৯ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।