ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

খেলা

জৌলুস হারিয়েছে ইতালির সিরি আ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
জৌলুস হারিয়েছে ইতালির সিরি আ

রোমা: একসময় ইউরোপীয় ফুটবলের পাওয়ার হাউজ হিসেবে খ্যাতি পেয়েছিলো ইতালির সিরি ‘আ’ লিগ। বিশ্বের সবচেয়ে ধনাঢ্য এই লিগে খেলতে মুখিয়ে থাকতেন নামিদামী খেলোয়াড়রা।

টাকা উড়িয়ে সবচেয়ে দামি খেলোয়াড়দের দলে ভিড়িয়ে আলোরণ সৃষ্টি করতো কাবগুলো।

সেই জৌলুস হারিয়ে গেছে। সিরি ‘আ’ লিগে এখন পাতানো খেলা বাসা বেঁধেছে। অভিজাত খেলোয়ারড়া এবং কোচরা এখন ইতালিতে স্বচ্ছন্দ বোধ করেন না। এখন আলো ছড়ায় ইংলিশ প্রিমিয়ার এবং স্প্যানিশ লিগ। তারকারা সেখানেই যেতে ভালো বাসেন। খোদ ইতালির মেধাবি ফুটবলাররাও ছুটছেন ইংলিশ লিগ ও লা লিগার দিকে।

ভালো কোচ সংকটেও ভুগছে সিরি ‘আ’। এই মুহূর্তে সিরি আ’তে যারা কোচ হিসেবে কাজ করছেন তাদের কারোই লিগ শিরোপা জয়ের অভিজ্ঞতা নেই।

অথচ ইতালির লিগের অনেক খ্যাতিমান কোচ এখন প্রতিবেশি দেশের কাবে কোচিং করাচ্ছেন। যেমন ২০০৬ এর বিশ্বকাপ জয়ী কোচ মার্সেলো লিপ্পি। আপাতত তিনি কারো সঙ্গে কাজে জড়াননি। আছেন ইংল্যান্ডের বর্তমান কোচ ফ্যাবিও ক্যাপলো। এসি মিলানের সাবেক এই কোচ স্পেন আর ইতালিতে সাফল্যের কুড়িয়ে ইংল্যান্ড জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরো আছেন জিওভান্নি ত্রাপাত্তনির মতো কোচরা। যিনি জুভেন্টাসকে লিগ শিরোপা এনে দিয়েছিলেন। এখন দায়িত্ব পালন করছেন আয়ারল্যান্ডের কোচ হিসেবে।

চেলসির কোচ কার্লো আনচেলত্তি, ম্যানচেস্টার সিটির কোচ রবার্তো মানচিনি। দুজনেই জয় করেছিলেন সিরি ‘আ’র শিরোপা। পেশাদার ফুটবলের এই যুগে তাদের একজনকেও ধরে রাখতে পারেনি ইতালি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa