ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

পাঞ্জাব একাদশেই ভরসা পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
পাঞ্জাব একাদশেই ভরসা পাকিস্তানের

ঢাকা: ইংল্যান্ডের বিপক্ষে বুধবার টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নামছে সফরকারী পাকিস্তান। কিন্তু দলটিকে জাতীয় দল না বলে পাঞ্জাব একাদশ বলাই শ্রেয়! সম্ভবত ইতিহাসে প্রথমবারের মতো এক প্রদেশের খেলোয়াড় নিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলছে পাকিস্তান।



বর্তমান জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে ১৪ জনই হচ্ছেন পাঞ্জাবের। যার মধ্যে প্রদেশটির রাজধানী লাহোরের ৮জন। ইংল্যান্ড সফররত পাকিস্তান দলে পাঞ্জাবের বাইরের ক্রিকেটারদের মধ্যে রয়েছেন ব্যাটসম্যান ইয়াসির হামিদ ও পেসার উমর গুল। এই দুজনই এসেছেন উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ থেকে। যেটি বর্তমানে খাইবার-পাখতুনকোয়া নামে পরিচিত।

কিন্তু গুল হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন। অন্যদিকে আগের দুই টেস্টের  কোনোটিতেই খেলেননি হামিদ। তাই বুধবার ওভালে অনুষ্ঠেয় ম্যাচেও গুল ও হামিদ অনেকটাই অনিশ্চিত। তবে সুযোগ পেতে পারেন কুয়েতে জন্ম নেওয়া তানভীর হায়দার। যিনি করাচির প্রতিনিধিত্ব করেন। তানভীর সুযোগ না পেলে বুধবার পাঞ্জাব একাদশ দিয়েই ইংল্যান্ডের সঙ্গে লড়াইয়ে নামবে হবে পাকিস্তান।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৩৫৪ রান ও পরেরটিতে ৯ উইকেটে হেরেছে পাকিস্তান। পাকিস্তান যদি ম্যাচ জেতে তাহলে খেলোয়াড়রা কোন প্রদেশের সেটা তেমন ইস্যু নাও হতে পারে। কিন্তু অন্যথা হলে সমালোচনার ঝড় বয়ে যাবে বৈকি। এরই মধ্যে দলের ভেতর ‘লাহোর প্রীতির’ প্রতিবাদে সরব হয়েছে করাচি।

এদিকে সিনিয়র ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ ওভাল টেস্টে মাঠে নামতে তৈরী হয়ে আছেন। ট্রেন্টব্রীজে ও এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে ৮০ ও ৭২ রানের সর্বনিম্ন স্কোরের পর দলকে রানে ফেরানোর লড়াইয়ে তাকেই অগ্রনী ভূমিকা পালন করতে হবে।

তবে সফরকারীদের জন্য দু:সংবাদ হচ্ছে অভিষেকেই ব্যাটে আলো ছড়ানো উইকেট কিপার জুলকারনাইন হায়দারকে পাচ্ছে না পাকিস্তান। এজবাস্টনের ৮০ রান করা এই ব্যাটসম্যান আঙ্গুলে চোট পেয়ে পুরো সিরিজের বাকি দুইটি ম্যাচ খেলতে পারছেন না। তার পরিবর্তে দলে ফিরছেন কামরান আকমল। অন্যদিকে গুলের বদলে টেস্টে অভিষেক ম্যাচে খেলতে পারেন ২৫ বছরের বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজ।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে ২-০ তে এগিয়ে থাকা ইংল্যান্ড দলে তেমন পরিবর্তন আসছে না। তবে ইংলিশদের একমাত্র মাথা ব্যথার কারণ হতে পারে ব্যাটসম্যান অ্যালিস্টার কুকের ফর্মহীনতা। চার ইনিংসে তাঁর সর্বোচ্চ স্কোর হচ্ছে ১৭ রান।

বাংলাদেশ সময়:২২৪০ ঘন্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa