ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্ত:প্রাথমিক বিদ্যালয় ফুটবল অক্টোবরে

উবায়দুল্লাহ বাদল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্ত:প্রাথমিক বিদ্যালয় ফুটবল অক্টোবরে

ঢাকা: দেশে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্ত:প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ আয়োজন করতে যাচ্ছে সরকার। অক্টোবরে দেশেব্যাপী একযোগে শুরু হবে খেলা।



প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে ১৬ ডিসেম্বরের আগেই শেষ হবে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের এই ফুটবল টুর্নামেন্ট। ২০১১ সালের জাতীয় শিক্ষা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব আবু আলম মো. শহিদ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে খুদে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিকতার বিকাশ ঘটাতে সরকার এ উদ্যোগ নিয়েছে। ”

শহিদ খান আরো বলেন, আগামী বছর থেকে ছাত্রীদের জন্যও ‘আন্ত:প্রাথমিক বিদ্যালয় হ্যান্ডবল প্রতিযোগিতা’র আয়োজন করা হবে।

নীতিমালা প্রণয়ণকারী প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মো.ফসিউল্লাহ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, চলতি মাসেই টুর্নামেন্টের সূচি চুড়ান্ত করা হবে। নভেম্বরে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকায় অক্টোবরের মধ্যে জেলা পর্যায়ের খেলা শেষ করতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে গত ২৬ জুলাই ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্ত:প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ এর খসড়া নীতিমালা অনুমোদন করেছে এ সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয় কমিটি। ১২ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এর অনুমোদন দেন।

সরকারি, বেসরকারি, কমিউনিটি এবং পরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই টুর্নামেন্টে অংশ নিতে পারবে। টুর্নামেন্টে নিবন্ধন করতে কোন ফি লাগবে না। অনূর্ধ্ব-১২ বছর বয়সের ছেলেরা অংশ নিতে পারবেন খেলায়।

খেলা পরিচালনায় জাতীয়, বিভাগীয়, জেলা, উপজেলা, সিটি কর্পোরেশনের থানা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে মোট ৭টি টুর্নামেন্ট কমিটি থাকবে। জাতীয় পর্যায়ের কমিটির প্রধান উপদেষ্টা হবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মন্ত্রী। ইউনিয়ন পর্যায়ের কমিটির প্রধান হবেন ইউপি চেয়ারম্যান।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩০ ঘন্টা, ১৬ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa