ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

ফুটবল বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বের খেলা জুনে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
ফুটবল বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বের খেলা জুনে

ঢাকা: ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের প্রাকবাছাইপর্বের জন্য বাংলাদেশের ম্যাচ সূচি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। প্রথম রাউন্ডে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ।



ওই দুই ম্যাচের সাফল্য ব্যর্থতার ওপরই নির্ভর করছে বিশ্বকাপ নিয়ে বাংলাদেশ ফুটবলের ভবিষ্যৎ গন্তব্য।

প্রাকবাছাইপর্বের প্রথম ম্যাচটি হবে ২০১১’র ২৯ জুন। ফিরতি ম্যাচ হবে ৩ জুলাই। তবে প্রাকবাছাই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি।

এশিয়া থেকে চারটি দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে। এছাড়া এশিয়া ও অন্য মহাদেশের মধ্যকার প্লে অফ ম্যাচে বিজয়ী আরেকটি দলও ব্রাজিল বিশ্বকাপের টিকেট পাবে।

এদিকে ২০১২ সালের লন্ডন অলিম্পিকের  প্রাকবাছাইপর্বের ম্যাচেরও সময়সূচি নির্ধারণ করেছে এএফসি। বাংলাদেশ প্রাকবাছাইপর্বের প্রথম রাউন্ডে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি ম্যাচ খেলবে।

নকআউট ভিত্তিতে প্রতিযোগিতার প্রথম ম্যাচটি হবে আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি। দ্বিতীয় ম্যাচটি হবে ৯ মার্চ। এখানেও প্রতিপক্ষ ঠিক হয়নি।

অলিম্পিকে এশিয়া থেকে তিনটি দেশ বাছাইপর্ব অতিক্রম করে সরাসরি মূল পর্বে ঠাঁই করে নেয়। এশিয়া থেকে আরেকটি দলও খেলার সুযোগ পেয়ে যেতে পারে। সেক্ষেত্রে তাদেরকে আফ্রিকা অঞ্চলের কোনো দেশের বিপক্ষে প্লে-অফ ম্যাচে জয়ী হতে হবে।

লন্ডন অলিম্পিকের মূল পর্বে খেলার জন্য এশিয়া থেকে ৩৫টি দেশ প্রাকবাছাইয়ে অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘন্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa