ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

ক্লাবগুলোকে প্রশিক্ষণ সামগ্রী দেবে বিসিবি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
ক্লাবগুলোকে প্রশিক্ষণ সামগ্রী দেবে বিসিবি

ঢাকা: ঢাকা প্রিমিয়ার এবং জাতীয় লিগের দলগুলোকে প্রশিক্ষণ সামগ্রী দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবকিছু ঠিক থাকলে বর্তমান মৌসুমেই প্রশিক্ষণ সামগ্রী পেয়ে যাবে দলগুলো।



প্রিমিয়ার ক্রিকেটের ১২টি এবং জাতীয় লিগের ছয়টি দলকে এই সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে গেমডেভলপমেন্ট কমিটি।

ক্লাবগুলো বছরের পর বছর দল গড়লেও যথেষ্ট প্রশিক্ষণ সামগ্রী নেই। আধুনিক সুযোগ সুবিধার অভাবে ক্রিকেটারদের প্রশিক্ষণের জন্য ধরণা দিতে হয় বিসিবির কাছে। সে সুবিধাও গুটিকতক ক্রিকেটারদের জন্য। ফলে সামগ্রীর অভাবে বেশিরভাগ ক্রিকেটারই আধুনিক প্রশিক্ষণ সুবিধা থেকে বঞ্চিত হয়। তরুণ এবং প্রতিভাবান ক্রিকেটারদের ওই সুবিধার আওতায় নিয়ে আসতেই ক্লাবগুলোকে প্রশিক্ষণ সামগ্রী দেওয়ার উদ্যোগ নিয়েছে বিসিবি।

টুর্নামেন্ট কমিটি ও জিপি-বিসিবি একাডেমির প্রধান গাজী আশরাফ হোসেন লিপু কাবগুলোকে এই সুবিধা দেওয়ার বিষয়ে উদ্যোগ নিয়েছেন। তার প্রস্তাবের ওপর আলোচনা করে কার্যনির্বাহী কমিটি বিষয়টির অনুমোদন দেয়।

প্রায় ৩২ ধরণের সামগ্রী কেনা হবে। গেমডেভলপমেন্ট কমিটির সহকারী ব্যবস্থাপক সাব্বির খান তালিকা বাছাই করে ক্রয় কমিটির কাছে উপস্থাপন করেছেন। শনিবার ক্রয় কমিটির সভাপতি সালমান ইস্পাহানী অনুমোদন দিয়েছেন।

টুর্নামেন্ট কমিটির সম্পাদক হাফিজুর রহমান জোয়ার্দার শনিবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান সবদিকেই গুছিয়ে এনেছেন তারা। এখন শুধু ক্রিকেট পরিচালনা কমিটির অনুমোদন হলেই চলে। সেখান থেকেও কোন আপত্তি তোলা হবে না বলেই আশা করেন তিনি।

হাফিজের মতে,“জাতীয় লিগের দলগুলো যেহেতু বিসিবি সরাসরি পরিচালনা করে, সেক্ষেত্রে বিভাগগুলোকে বোর্ড থেকেই সামগ্রী দিতে হয়। কাবগুলোতে খেলেন ক্রিকেটারাই। তারা যাতে আধুনিক প্রশিক্ষণ সুবিধার মধ্যদিয়ে এগিয়ে যেতে পারে, সেজন্য ঢাকা লিগের শীর্ষ ১২টি দলকে এই সুবিধা দেওয়া হচ্ছে। ঘরোয়া ক্রিকেট সুযোগ সুবিধা বাড়ানোর প্রথম ধাপ এটি। ”

টুর্নামেন্ট কমিটির প্রধান গাজী আশরাফ হোসেন লিপু বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, শুধু কাব নয় একই সঙ্গে বিসিবির বয়সভিত্তিক দল এবং একাডেমির জন্যও প্রশিক্ষণ সামগ্রী কেনা হচ্ছে।

তিনি বলেন,“আমাদের দেশে অধিকাংশ কাবেরই আর্থিক অবস্থা খুব বেশি শক্ত ভিতের ওপরে দাঁড়িয়ে নেই। দল গঠন এবং ক্যাম্প চালাতে বড় অংকের টাকা খরচ করতে হয় কাবগুলোকে। সবদিক বিবেচনা করেই আমরা প্রথমদিকে নির্দিষ্ট সংখ্যাক কিছু কাবকে প্রশিক্ষণ সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আশা করি ঘরোয়া ক্রিকেটের জন্য বিষয়টি ইতিবাচক ফল দেবে। ”

তাদেরকে তাই গেমডেভলপমেন্ট কমিটির সহকারী ব্যবস্থাপক জানান, এসব প্রশিক্ষণ সামগ্রীর বেশিরভাগই আমদানি করা হবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড থেকে। অল্প কিছু কেনা হবে স্থানীয় বাজার থেকে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘন্টা, আগস্ট ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa