ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

জয়ের অপেক্ষায় দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা: দেশের মাঠ। হুহু করে বেড়ে যাবে আত্মবিশ্বাস।

সন্ধ্যার হিমশীতল বাতাসেও চনমনে থাকবে মন। বাফানা বাফানারা খেলবে দুর্বার গতিতে। উরুগুয়েকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে অনেকটাই এগিয়ে যাবে দক্ষিণ আফ্রিকা। এমনই স্বপ্ন দেখেছে নেলসন ম্যান্ডেলার দেশের মানুষ।

অথচ কয়েক মাস আগেও তাদের মনের ফ্রেমে আঁকা ছিলো ভিন্ন চিত্র। স্বাগতিক হিসেবে ভাল খেলতে পারলেই খুশি। মেক্সিকোর কাছ থেকে পয়েন্ট পাওয়ায় রাতারাতি বদলে গেছে দৃশ্যপট। ১৯তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে মাদিবার ছেলেরা।
বিশ্ব মঞ্চে এই প্রথম। একটু নার্ভাস থাকারই কথা। দক্ষিণ আফ্রিকার মিডফিল্ডার স্টেভেন পাইনার জানিয়েছেন প্রচন্ড নার্ভাস ছিলো তাদের খেলোয়াড়রা। তার মধ্যেও মেক্সিকোর মত ফুটবল শক্তিকে কাঁপিয়ে দিয়েছে বিশ্বকাপের নবাগত দলটি। ভাগ্য সহায় হলে জিতেও জেতে পারতো ওই ম্যাচ।

আগের ম্যাচের অভিজ্ঞতা পুঁজি করে উরুগুয়েকে জয়ের লক্ষ্যে বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১২ টায় প্রিটোরিয়ার লফটাস ভার্সফেল্ড স্টেডিয়াম নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে স্বাগতিকরা।

মিডফিল্ডার স্টেভেন পাইনার বলেন,“আমাদের লক্ষ্য নকআউট পর্বে খেলো। গন্তব্যে পৌঁছানোর ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। ”

ফুলব্যাক সিবোনিসো গাক্সাও স্বতীর্থের সঙ্গে সুর মিলিয়েছেন। তার মতে,“পরের ধাপে যেতে চাইলে অবশ্যই আমাদেরকে এই ম্যাচ জিততে হবে। ম্যাচের শুরু থেকেই ভাল খেলতে হবে এবং আমি জানি নিজেদের সেরাটা উজাড় করে দিতে প্রস্তুত সবাই। ”

কোচ আলবার্তো পেরেইরার বিশ্বাস নকআউট পর্বে খেলতে চার পয়েন্টই যথেষ্ট। উরুগুয়েকে হারাতে পারলেই কাঙ্খিত ঠিকানা পেয়ে যাবে দক্ষিণ আফ্রিকার এই ব্রাজিলিয়ান কোচ।   বলছিলেন,“উদ্বোধনী ম্যাচ থেকে এক পয়েন্ট পাওয়ায় বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে মোকাবেলার আগে অবশ্যই উরুগুয়েকে হারাতে হবে। ”

যার পায়ের ছোঁয়ায় দক্ষিণ আফ্রিকা এতটা বর্ণিল সেই স্ট্রাইকার সিফিউ শাবালালা দুই দলের ব্যবধানটা গড়ে দিতে পারেন। তার গোলেই মেক্সিকোর সঙ্গে ১-১ গোলে ড্র করেছে স্বাগতিকরা। টানা আট মাস (১৩ ম্যাচ) অপরাজিত থাকার অসাধারণ কৃতিত্বের পেছনে তার অবদান অনেক। উরুগুয়ের বিপক্ষেও ব্যবধান গড়ে দিতে পারেন উইঙ্গার শাবালালা। বলছিলেন,“ম্যাচের পরিকল্পনায় কোন পরিবর্তন আনছি না। সমন্বিত চেষ্টা, আত্মবিশ্বাস এবং মানসিক দৃঢ়তাই আমাদের মূল মন্ত্র। ”

অন্যদিকে বৈরি পরিবেশেও জয়ের আশা নিয়ে খেলতে নামবে উরুগুয়ে। ভুভুজেলার বিকট শব্দকে মোটেও গা করছে না দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

প্রথম ম্যাচে ফ্রান্সের কাছ থেকে এক পয়েন্ট বাগাতে পারায় স্বাগতিকদের বিপক্ষে জয়ের বিকল্প ভাবছে না উরুগুয়েও। চার পয়েন্ট পেলেই দ্বিতীয় রাউন্ডে খেলার সুবর্ণ সুযোগ তাদের সামনে।

অফ-ফর্মে থাকা স্ট্রাইকার লুইস সুয়ারেজকে এ ম্যাচেও সুযোগ দিচ্ছে উরুগুয়ে। জ্বলে উঠার সুযোগ। কাবের হয়ে মৌসুমটা ভাল কাটেনি তার। এরপরেও লুইসকে দলে নিয়েছেন কোচ অস্কার তাবারেজ।

কোচ বলছিলেন,“এই ম্যাচটাই আমাদেরকে নতুন গন্তব্যের সন্ধান দেবে। প্রথম ম্যাচ থেকে গ্রুপের অবস্থান বোঝা যায় না। দ্বিতীয় ম্যাচ শেষেই বোঝা যাবে কোথায় যাচ্ছি। ”

নিকোলাস রডেইরো লাল কার্ড দেখায় তার বিকল্প পাচ্ছে না উরুগুয়ে। এছাড়া দলে কোন পরিবর্তন আসছে না বলেই জানিয়েছেন কোচ।
তাবারেজের বিশ্বাস,“এক ম্যাচে সুযোগ দিয়েই পরের ম্যাচে বাদ দেওয়া ভাল নয়। এতে ওই খেলোয়াড়টি মনোবল আরো হারিয়ে বসবে। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০৫ ঘ. ১৫ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।