ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

রিয়ালকে হটিয়ে বার্সার গোলের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
রিয়ালকে হটিয়ে বার্সার গোলের রেকর্ড ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৫ সালটি দুর্দান্ত কাটালো বার্সেলোনা। বছরের শেষ ম্যাচটি রিয়াল বেটিসের বিপক্ষে ৪-০ গোলে জিতে অসাধারণ একটি রেকর্ডের মালিক হলো দলটি।

এ ম্যাচের মধ্যেদিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের গড়া এক বছরের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙলো কাতালান শিবির।

বুধবার রাতে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে আত্মঘাতি গোলে লিড পায় বার্সা। আর মেসির করা ৩৩ মিনিটের গোলে রিয়ালের রেকর্ডে (১৭৮ গোল) ভাগ বসায় লুইস এনরিকের শিষ্যরা। রিয়াল ২০১৪ সালে এই রেকর্ডটি গড়েছিলো। পরে উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ জোড়া গোল করলে ১৮০ গোলের রেকর্ড নিয়ে বছর শেষ করে বার্সা।

বার্সার এই রেকর্ডে মূল ভূমিকা রাখেন দলটির সেরা তিন স্ট্রাইকার মেসি, সুয়ারেজ ও নেইমার। ১৮০টি গোলের মধ্যে ‘এমএসএন’ ত্রয়ীর শটেই আসে ১৩৭টি গোল। যা কাতালান দলের গোলের হিসেবে ৭৫ শতাংশ। চলতি বছর মেসি ও সুয়ারেজ করেছেন সমান ৪৮টি করে গোল। আর নেইমারের করেছেন ৪১টি।

২০১৪ সালে রিয়ালের রেকর্ডের ১৭৮টি গোলের মধ্যে ‘বিবিসি’ খ্যাত করিম বেনজেমা, গ্যারেথ বেল ও ক্রিস্টিয়ানো রোনালদো করেছিলেন ১০৮টি গোল। যা দলের মোট গোলের হিসেবে ৬০.৬ শতাংশ। সেবার লা গ্যালাকটিকোরা কোচ কার্লোস আনচেলত্তির অধীনে চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে ও ক্লাব বিশ্বকাপ জিতেছিলো।

এ বছর অবশ্য বার্সারই জয়-জয়কার। মৌসুমে সম্ভাব্য ছয়টি শিরোপার মধ্যে পাঁচটিই জিতে নিয়েছে দলটি। যেখানে ছিলো ঐতিহাসিক ট্রেবল জয়ও।

বার্সার রেকর্ড ১৮০ গোলে যাদের অবদান:
লিওনেল মেসি- ৪৮                 
লুইস সুয়ারেজ- ৪৮
নেইমার- ৪১
ইভান রাকিটিচ- ৭
পেদ্রো, জেরার্ড পিকে- ৫ করে গোল
সান্দ্রো, জার্মেই ম্যাথিউ- ৩ করে গোল
রাফিনহা, মুনির, সার্জিও রোবের্টো, ইনিয়েস্তা, আদ্রিয়ানো, মার্ক বারর্তা- ২ করে গোল
থমাস ভারমালেন, জাভি, দানি আলভেজ, জর্দি আলবা-১ করে গোল
আত্মঘাতি গোল-৪ গোল

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।