ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

খেলা

মেসির ৫০০তম ম্যাচে বার্সার দুর্দান্ত জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
মেসির ৫০০তম ম্যাচে বার্সার দুর্দান্ত জয় ছবি: সংগৃহীত

ঢাকা: লিওনেল মেসি নামের পাশে ইতোমধ্যে সর্বকালের সেরা ফুটবলারের তকমা জুড়ে গেছে। ক্লাব বার্সেলোনার হয়ে লা লিগার ম্যাচে খেলতে নেমেছেন নিজের ৫০০তম ম্যাচে।

আর এমন মাইলফলক ম্যাচে গোল না করে থাকতে পারেন কি মেসি? বুধবার রাতে রিয়াল বেটিসের বিপক্ষে বার্সার ৪-০ গোলে ম্যাচ জয়। জয়ের এমন রাতে একটি গোল করে ম্যাচটি স্মরণীয় করে রাখলেন আর্জেন্টাইন অধিনায়ক।

ক্রিসমাসের পর বছরের শেষ ম্যাচে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে বেটিসকে আতিথিয়েতা জানিয়েছিলো বার্সা। তবে আক্রমণ পাল্টা আক্রমণে সফরকারীদের ব্যস্ত রেখে লুইস এনরিকের শিষ্যরা তুলে নেয় দারুণ এক জয়। মেসির পাশাপাশি দলের হয়ে জোড়া গোল করেন লুইস সুয়ারেজ। আর এমএসএন ত্রয়ীর আরেক তারকা নেইমার পেনাল্টি মিস করলেও হাইকো ওয়েস্টম্যানের আত্মঘাতি গোলে ব্যবধান বাড়ায় বার্সা।

চলতি বছরটির শেষ ম্যাচে জয়ের পাশাপাশি বার্সা দারুণ একটি ক্যালেন্ডার ইয়ার পার করেছে। সম্ভাব্য ছয়টি শিরোপা মধ্যে পাঁচটিই জিতে নিয়েছে দলটি। আর প্রতিযোগিতামূলক সবকটি জায়গায় এখনও আধিপত্য বিস্তার করে চলেছে ট্রেবল জয়ী বার্সা।

এদিন খেলার ২৭ মিনিটে বেটিসের বক্সে মেসিকে ফাউল করলে হলুদ কার্ড দেখেন দলটির ফুটবলার অ্যান্তোনিও আদান গ্যারিদো। পরে বার্সা পেনাল্টি লাভ করে। কিন্তু ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমারের করা শটটি বারে লেগে ফিরে আসলে বল নিজেদের জাল থেকে বাঁচাতে গিয়ে উল্টো আত্মঘাতি গোল করে বসেন ওয়েস্টম্যান (২৯ মিনিট)।

এদিকে নেইমার সহজ সুযোগটি নষ্ট করলেও ম্যাচের ৩৩ মিনিটে তার সহায়তায় দলের লিড দ্বিগুন করেন মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে কাতালান শিবিরের মূল দলের হয়ে ৫০০ ম্যাচ খেলতে নামা ফুটবলের ক্ষুদে জাদুকর আলতো পাঁয়ের শটে গোলটি করেন। বর্তমানে বার্সার হয়ে তার গোল ৪২৫টি। আর লিগে এটি তার ২৯২তম গোল। পরে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতির পর খেলার প্রথম মিনিটেই বার্সার লিড তিনে নিয়ে যান সুয়ারেজ। সার্জিও বুসকেটসের অ্যাসিস্টে ডান পাঁয়ের শটে বল জালে জড়ান উরুগুইয়ান এ স্ট্রাইকার। তবে খেলার ৬৪ মিনিটে আবারও গোল বঞ্চিত হন নেইমার। তার করা লম্বা শটটি আবারও বারে লেগে ফিরে আসে। এর চার মিনিট পর ও খেলার ৭৪ মিনিটে সুযোগ এসেছিলো মেসির কিন্তু চারবারের ব্যালন ডি’অর জয়ী গোল আদায় করে নিতে পারেননি।

এদিকে খেলার ৮৩ মিনিটে নিজের জোড়া গোলের পাশাপাশি দলের একহালি গোল পূর্ণ করেন সুয়ারেজ। বেটিসের বক্সে আক্রমণ করে জটলা পাকায় বার্সা। আর এই জটলা থেকে সুয়ারেজকে ব্যাক শটে বল দেন নেইমার। আর তা থেকে গোল করেন সাবেক লিভারপুলের এ তারকা। তবে ম্যাচের বাকি সময় বার্সা আরও কয়েকটি সযোগ পেলেও তা থেকে গোল আদায় করে না নিতে পারায় শেষ পর্যন্ত ৪-০ গোলের জয় দিয়ে বছর শেষ করলো দলটি।

এ জয়ের ফলে ১৬ ম্যাচে ৩৮ পয়েন্ট পেয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে বার্সা। আর এক ম্যাচ বেশি খেলা অ্যাতলেটিকো মাদ্রিদ সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে তৃতীয় রিয়াল মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।