ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

খেলা

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা-নেপাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
উদ্বোধনী ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা-নেপাল

ঢাকা: ভারতের কেরালার ত্রিবান্দরাম স্টেডিয়ামে গড়াতে যাচ্ছে দক্ষিণ এশিয়া ফুটবলের বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের ১১তম আসর। বুধবার (২৩ ডিসেম্বর) থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট চলবে ২০১৬ সালের ০৩ জানুয়ারি পর্যন্ত।



উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা আর নেপাল। বাংলাদেশ সময় বিকেল সাতটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সাফে বাংলাদেশের মিশন অবশ্য শুরু হবে ২৪ ডিসেম্বর থেকে। প্রথম ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন আফগানিস্তান। গ্রুপের বাকি দুটি ম্যাচে মামুনুল ইসলামের নেতৃত্বে লাল-সবুজরা মাঠে নামবে ২৬ ও ২৮ ডিসেম্বর। পরবর্তী ম্যাচে বাংলাদেশ যথাক্রমে মোকাবেলা করবে মালদ্বীপ ও ভুটানের।

‘এ’ গ্রুপ থেকে পাকিস্তান নাম প্রত্যাহার করায় বাকি দলগুলো হলো স্বাগতিক ভারত, নেপাল এবং শ্রীলঙ্কা।

প্রথম ম্যাচে সাফের পরিসংখ্যানের দিক দিয়ে এগিয়ে রাখা যায় লঙ্কানদের। ১৯৯৩ সালে প্রথমবার আয়োজিত সাফের আসরে অংশ নেয় দেশটি। সেবারই রানার্সআপ হয়ে শেষ করে আসর। পরের বার ১৯৯৫ সালে অংশ নিয়ে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ১৯৯৭ সালে সেমিফাইনালে খেলা লঙ্কানরা শেষ চারে খেলে বিদায় নেয়। পরের তিনটি আসরেই গ্রুপপর্ব থেকে বিদায় নেয় শ্রীলঙ্কা। ২০০৮ সালে ও ২০০৯ সালে সেমিফাইনালে খেলেছিল দলটি। ২০১১ ও ২০১৩ আসরেও গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় তারা।

অপরদিকে সাফের আসরে নেপালের পরিসংখ্যান অতোটা সমৃদ্ধ নয়। তবে, তিনবার সেমিফাইনাল খেলা নেপালিরা গত দুই আসরেই শেষ চারে লড়েছিল। ১৯৯৩ সালে প্রথম আসরে দেশটি সেমিফাইনাল খেলার পর গত দুই আসরেও সেমিতে খেলেছে নেপাল। মাঝের বাকি আসর গুলোতে রাউন্ডপর্ব থেকে বিদায় নেয় তারা। ১৯৯৯ সালের আসরে চতুর্থ হয়েছিল নেপাল।

সাফ ফুটবলে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল ১৯৯৫ সালে (সাফের দ্বিতীয় আসর থেকে)। প্রথম আসর শুরু হয়েছিল ১৯৯৩ সালে। তবে সে আসরে বাংলাদেশ অংশ নেয়নি।

দক্ষিণ এশীয় অঞ্চলের সেরা ফুটবল প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপের একাদশ আসরে স্বাগতিকদেরই ফেভারিট ধরা হচ্ছে। তবে, বাংলাদেশ এবারের শিরোপা জিততে দারুণ আত্মবিশ্বাসী। পিছিয়ে রাখা যাচ্ছে না গতবারের চ্যাম্পিয়ন আফগানিস্তানকে। দক্ষিণ এশিয়ার ফুটবল পরাশক্তি মালদ্বীপও শিরোপা লড়াইয়ে এগিয়ে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, ২২ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।