ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

খেলা

কঠিন হলেও শিরোপা চায় স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
কঠিন হলেও শিরোপা চায় স্পেন ছবি : সংগৃহীত

ঢাকা: ইউরো ২০১৬ শেষে স্পেন জাতীয় দলের সঙ্গে সকল পাঠ চুকিয়ে ফেলবেন বিশ্বকাপ জয়ী কোচ ভিসেন্তে দেল বস্ক। ৬৪ বছর বয়সী লা রোজাদের এই কোচ জানালেন, অবসরের আগে স্পেনের হাতে আরেকটি শিরোপা তুলে দিতে প্রস্তুত তিনি।

তবে, ফ্রান্সে অনুষ্ঠিত এ আসরে নিজেদের গ্রুপপর্বকে (‘ডি’ গ্রুপ) বেশ কঠিনই মনে হচ্ছে বস্কের কাছে।

দেল বস্ক ২০০৮ সালে ইউরো কাপজয়ী স্পেন দলের দায়িত্ব গ্রহণের পর দেশটিতে ফুটবলের ‘সোনালি অতীত’ ফিরিয়ে আনেন। দেশটিকে পাইয়ে দিয়েছেন ২০১০ বিশ্বকাপ, জিতেছেন ২০১২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপও।

লা রোজাদের এবারে গ্রুপপর্বে লড়তে হবে ১৯৯৬ সালের রানার্সআপ চেক রিপাবলিক, যারা ২০১২ সালের আসরে প্রুপপর্বে চ্যাম্পিয়ন হয়। এছাড়া স্প্যানিশদের আরেক প্রতিপক্ষ তুরস্ক ২০০৮ সালের সেমিফাইনালিস্ট। ২০১২’র আসরে প্রতিপক্ষ হিসেবে পাওয়া ক্রোয়েশিয়াও রয়েছে স্পেনের গ্রুপে।

স্পেনকে বিশ্বকাপ জেতানো বর্ষীয়ান এ কোচ স্পেন জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর থেকেই সাফল্যের বন্যায় ভেসেছেন। গত দুইবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতানো বস্ক এবারে টানা তৃতীয়বারের মতো শিরোপা জয়ের হাতছানি দেখছেন তার শিষ্যদের মাঝে।

দল নিয়ে আশাবাদী স্প্যানিশ এ কোচ জানান, আমাদের গ্রুপটা বেশ কঠিন। বাকি তিনটি দল আমাদের হারানোর মতো যথেষ্ট শক্তিশালী। তবে, টানা তৃতীয়বারের মতো শিরোপা জিততে চাই। আর এটা হবে বিশেষ একটি অর্জন, যা আগে কেউ করে দেখাতে পারেনি।

নিজের গ্রুপের বাইরে থাকা অন্য দলগুলোকেও খাটো করে দেখছেন না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এ কোচ। বস্ক জানান, শিরোপার জন্য এবার হাড্ডাহাড্ডি লড়াই হবে। আমার বিশ্বাস অতীতে যে দলগুলো শিরোপা জিতেছে তারা ছেড়ে কথা বলবে না। তারা প্রত্যেকেই শিরোপার দাবীদার।

রিয়াল মাদ্রিদকে দুইবার লা লিগা, একবার সুপারকোপা ডি এসপানা, দুইবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা, একবার উয়েফা সুপার কাপের শিরোপা জিতিয়েছিলেন বর্তমান স্পেনের কোচ বস্ক। উয়েফার ক্লাব কোচ হিসেবে দুইবার বর্ষসেরা হয়েছিলেন তিনি। এছাড়া তিনবার আএফএফএইচএস’র বর্ষসেরা জাতীয় দলের কোচ হওয়া ছাড়াও বর্ষসেরা ক্লাব কোচ নির্বাচিত হন তিনি। ২০১২ সালে ফিফার বর্ষসেরা এ কোচ একই বছর বিশ্বের সেরা ম্যানেজার হিসেবেও পদক জেতেন। অবসর নেওয়ার আগ মুহূর্তে আরেকটি শিরোপা জয়, দেল বস্কের জন্য বিশেষ কিছু হতেই পারে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ২১ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।