ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

খেলা

পাকিস্তানের নাম প্রত্যাহারে তিনটি ম্যাচ বাতিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
পাকিস্তানের নাম প্রত্যাহারে তিনটি ম্যাচ বাতিল

ঢাকা: আগামী ২৩ ডিসেম্বর ভারতের কেরালায় বসছে সাফ ফুটবলের ১১তম আসর। সাফ চ্যাম্পিয়নশিপের এ আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান।

ফলে, আগের সূচিতে পরিবর্তন আনা হয়েছে। তবে, গ্রুপপর্বে বাংলাদেশ পাকিস্তানের সঙ্গী না হওয়ায় লাল-সবুজদের ম্যাচের তারিখগুলো অপরিবর্তিত রয়েছে।

নতুন সূচিতে টুর্নামেন্ট শুরু-শেষের কোনো পরিবর্তন হয়নি। ২৩ ডিসেম্বর টুর্নামেন্ট শুরু হয়ে শেষ হবে ৩ জানুয়ারি।

আসন্ন সাফে গ্রুপ ‘বি’তে বাংলাদেশের সঙ্গী বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তান, ভুটান এবং মালদ্বীপ। গ্রুপ ‘এ’ তে ছিল স্বাগতিক ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা। তবে, পাকিস্তান নাম প্রত্যাহার করে নেওয়ায় এখন গ্রুপ ‘এ’তে এখন তিনটি দেশ লড়বে।

সাফে ২৪ ডিসেম্বর গ্রুপপর্বের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আফগানিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ। পরের ম্যাচে ২৬ তারিখ মালদ্বীপের বিপক্ষে আর ২৮ ডিসেম্বর গ্রুপপর্বের শেষ ম্যাচে ভুটানের মুখোমুখি হবে মারুফুল হকের শিষ্যরা।

পাকিস্তান নাম প্রত্যাহার করায় সাফ চ্যাম্পিয়নশিপের সূচিতে পরিবর্তন এনে ‘এ’ গ্রুপের তিনটি ম্যাচ বাতিল হয়েছে। ২৩, ২৫ ও ২৭ ডিসেম্বর ভারত, নেপাল ও শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের নির্ধারিত ম্যাচগুলো অনুষ্ঠিত হচ্ছেনা। ফলে, ২৩ ডিসেম্বর নেপালের মুখোমুখি হবে শ্রীলঙ্কা, ২৫ ডিসেম্বর স্বাগতিক ভারতের বিপক্ষে খেলবে লঙ্গানরা। আর ২৭ ডিসেম্বর নেপাল লড়বে ভারতের বিপক্ষে।

গত মাসেই সাফে খেলতে যাবেনা জানিয়ে দেয় পাকিস্তান ফুটবল ফেডারেশন (পিএফএফ)। সম্প্রতি পাকিস্তানের ফুটবল দল এএফসি কিংবা সাফের কোনো টুর্নামেন্টে অংশ নেয়নি। সিলেটের মাটিতে অনুষ্ঠিত হওয়া সাফের অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টেও আসেনি পাকিস্তান। চলতি বছর ঢাকায় হওয়া এএফসি অনূর্ধ্ব-২১ আসরেও আসেনি তারা। নেপালের মাটিতে অনুষ্ঠিত হওয়া সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে অংশ নেয়নি পাকিস্তান।

সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের সর্বোচ্চ অর্জন ছিল ১৯৯৭ সালে। তৃতীয় স্থান ধরে রেখে সে বছর আসর শেষ করে তারা।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ২০ ডিসেম্বর ২০১৫
এমআর

** ভারতের উদ্দেশ্যে উড়াল দিল মামুনুলরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।