ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

পাল্টা জবাব দিলেন বিলার্দো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০
পাল্টা জবাব দিলেন বিলার্দো

বুয়েনস আইরেস: ম্যারাডোনাকে জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পেছনে কলকাঠি নাড়ার অভিযোগ উড়িয়ে দিয়েছেন আর্জেন্টিনা ফুটবল দলের সাবেক কোচ কার্লোস বিলার্দো। সাবেক ফুটবল গ্রেট ম্যারাডোনার এমন অভিযোগের জবাবে বিলার্দোর কথা হচ্ছে নিজের পতন ঠেকাতেই নাকি তার ওপর দোষ চাপাচ্ছেন ম্যারাডোনা।



আর্জেন্টিনাকে ১৯৮৬  ও ’৯০’র বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া কোচ বিলার্দো বৃহস্পতিবার ম্যারাডোনার অভিযোগের পাল্টা জবাব দিতে গিয়ে বলেছেন, এতদিন জাতীয় দলের স্বার্থেই তিনি মুখ বন্ধ রেখেছিলেন।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) চুক্তি নবায়ন না করায় ম্যারাডোনা বুধবার জাতীয় দলের পরিচালক ও নিজের সাবেক কোচ বিলার্দোকে ‘বিশ্বাসঘাতক’ এবং প্রেসিডেন্ট হুলিও গ্রন্দোনাকে ‘মিথ্যুক’ বলে নিজের বেক্ষাভ ঝেড়েছিলেন।

বৃহস্পতিবার স্থানীয় রেডিও লা রেডকে দেওয়া এক সাক্ষাৎকারে বিলার্দো বলেন, ‘আমি এতদিন পর্যন্ত নিশ্চুপ ছিলাম। দল ও খেলোয়াড়দের মঙ্গলের জন্য সবকিছু সহ্য করে গেছি। আমি সমস্যা তৈরী করতে চাইনি। কিন্তু যথেষ্ট হয়েছে। আমি আর অপমানিত হতে রাজি নই। ’

নিজের বক্তব্য জানাতে আগামী সপ্তাহে সংবাদ সম্মেলন আয়োজনের পরিকল্পনাও করছেন বিলার্দো।

সাবেক শিষ্যের মুখ থেকে ‘বিশ্বাসঘাতক’ শব্দ শোনায় ক্ষিপ্ত আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া এই কোচ আরো বলেন, ‘আমি একবার করে বিশ্ব চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয়েছি। আমি ম্যারাডোনার ওপর নির্ভর করিনি। বরং সে আমার ওপর নির্ভর করেছে। ’৮৪-’৮৫ সালেও ম্যারাডোনা তেমন কিছু করে দেখাতে পারেনি। ’

ম্যারাডোনাকে উদ্দেশ্য করে বিলার্দো বলেন,‘‘আপনি সবসময়েই আপনার সব বন্ধুকে একসঙ্গে চাকরি দিতে পারেন না। ’’

এর আগে এএফএ ম্যারাডোনাকে আগামী বিশ্বকাপ পর্যন্ত কোচের দায়িত্ব পালনের প্রস্তাব করে। তবে শর্তও জুড়ে দেয় তার কোচিং স্টাফদের সাতজনকে বাদ দিতে হবে। কিন্তু ম্যারাডোনা এএফএ’র শর্তে রাজি না হওয়ায় সরে যেতে হয় তাকে।

বিলার্দোর সঙ্গে জবাব দিয়েছেন গ্রন্দোনাও। এএফএ সভাপতি ম্যারাডোনাকে শর্তসাপেক্ষে কোচের দায়িত্ব পালন করে যাওয়ার জন্য প্রস্তাব দেওয়ার কথা স্বীকার করেছেন।

তিনি বলেন, ‘ম্যারাডোনা দায়িত্ব না নেওয়ায় তিনি এখনো দু:খিত। এটা হতাশাজনকও। কিন্তু আমি তাকে মিথ্যে বলিনি। ম্যারাডোনাকে বলেছিলাম আমি তার কাজে সন্তুষ্ট। কিন্তু সে ভুল ভেবেছিলো যে কোনো শর্ত ছাড়াই তাকে কোচের পদে রাখার আশ্বাস দিয়েছি আমি। ’’

অন্তবর্তী কোচ সার্জিও বাতিস্তার অধীনে আর্জেন্টিনা ১১ আগস্ট আয়ারল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ ও ৭ সেপ্টেম্বর বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে।

এদিকে এএফএ স্থায়ীভাবে দলের কোচ হিসেবে দু’জনের নাম চিন্তা করছে বলে জানা গেছে। এদের একজন হলেন এস্তোদিয়ান্তেসের কোচ আলেয়ান্দ্রো সাবেলা ও অন্যজন রেসিং-এর কোচ মিগুয়েল রুশো।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, জুলাই ৩০,২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa