ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

খেলা

শ্রীলঙ্কায় কুপোকাত ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
শ্রীলঙ্কায় কুপোকাত ভারত

গলে: মহানায়কের বিদায়ী ম্যাচে জয়ের আনন্দে ভাসলো শ্রীলঙ্কা। মহানায়ক মানে স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন।

ভারতের দুই ইনিংস থেকে কাটায় কাটায় আট উইকেট শিকার করে তিনি পৌঁছে গেলেন ৮০০ উইকেটের মাইলফলকে। প্রথম টেস্ট ১০ উইকেটে জিতে নিলো শ্রীলঙ্কা।

পাঁচদিনের ম্যাচে মূলত খেলা হয়েছে পৌনে চারদিন। বাকি সময়টা কেড়ে নিয়েছে বৃষ্টি। অথচ সেই ম্যাচে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। একদিকে মুরালি অন্যদিকে লাসিথ মালিঙ্গা ঝড়ে গুড়িয়ে গেছে ভারতের ব্যাটিং।

বিবাহ উত্তর টেস্ট ম্যাচটি বেজায় খারাপ গেলো ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। নববধুকে তাঁর দেওয়া উপহারটা ভালো হলো না। তবে মুরালির স্ত্রী মাধিমালা কিন্তু সময়টাকে বেশ উপভোগ করছেন। কারণ তার বর পাঁচদিনের ম্যাচ থেকে বিদায় নিয়েছেন বীরের বেশে।

কুমার সাঙ্গাকার এবং থারাঙ্গা পারানাভিতানা সেঞ্চুরির সুবাদে ৫২০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিলো শ্রীলঙ্কা। জবাবে ২৭৬ রানে অল-আউট হয়ে ফলোঅনের শিকার হয় ভারত। দ্বিতীয় ইনিংসেও খোঁড়াতে থাকে মালিঙ্গার পেস আর মুরালির স্পিন ঘূর্ণীর সামনে।

ঝাকরা চুলের বাবড়ি দোলানো মালিঙ্গা একাই পাঁচ উইকেট তুলে সফরকারী দলের ইনিংসে ধ্বস নামান। অতিথিদের পরাজয় নিশ্চিত করতে বাকি কাজটুকু করেন মুরালি, তিন উইকেট শিকার করে।

২৪৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। বৃহস্পতিবার পঞ্চম ও শেষ দিন সকালে ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে সক্ষম হলেও নিশ্চিত পরাজয়ের দিকে এগিয়ে যায়। দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩৩৮ রানে।

স্বাগতিকদের সামনে মাত্র ৯৫ রানের লক্ষ্য ঠিক করে দিতে পারে ভারত। বিনা উইকেটে ৯৬ রান তুলে বিজয় উল্লাসে মেতে ওঠে সিংহলিজরা।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন লাসিথ মালিঙ্গা।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘন্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa