ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

বিসিবির কাঠগড়ায় দাঁড়াতে হবে ক্রিকেটারদের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১০
বিসিবির কাঠগড়ায় দাঁড়াতে হবে ক্রিকেটারদের

ঢাকা: ভালোর সঙ্গ পেতে সবারই ভালো লাগে। সাফল্যের ভাগিদার হতেও ইচ্ছা থাকে।

শুধু খারাপ করলেই ক্রিকেটারদের ওপর দায় বর্তায়। ইউরোপ সফরে জাতীয় ক্রিকেট দলের ব্যর্থতা মেনে নিতে রাজি নন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারা।

আয়ারল্যান্ডের পর নেদারল্যান্ডসের কাছে হারকে বাংলাদেশের ক্রিকেটের চরম ব্যর্থতা মনে করছেন মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস। এর দায় ক্রিকেটার এবং জাতীয় দল ব্যবস্থাপনা কমিটিকেই নিতে হবে বলে জানিয়েছেন।

বুধবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে তিনি বলেন,“জাতীয় দলকে সবধরণের সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। দলের এমন বাজে পারফরমেন্স তো মেনে নেওয়া যায় না। অবশ্যই ক্রিকেটার এবং দল ব্যবস্থাপনা কমিটিকে ব্যর্থতার কারণ খন্ডাতে হবে। ”

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ একদিনের সিরিজের দ্বিতীয়টিতে জয় তুলে নিয়ে প্রশংসা কুড়ান ক্রিকেটাররা। এরপরই আয়ারল্যান্ড সফরে ঘটে বিপত্তি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহযোগী দেশটির কাছে প্রথম ম্যাচে হারে বাংলাদেশ। ক্রিকেট এখনো যাদের কাছে শৌখিন। সেই আয়ারল্যান্ডের কাছে পরাজয় হতবিহবল করে ক্রিকেট অনুরাগিদের। দ্বিতীয় ম্যাচ জিতে ১-১ এ সমতা নিয়ে স্কটল্যান্ড সফরে যায় মাশরাফি বাহিনী।

বৃষ্টির কল্যাণে স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে হয়নি। তবে অপেশাদার নেদারল্যান্ডসের কাছে হেরে সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ। ৩০ ওভারের ম্যাচে ১৯৯ রান তোলেন মাশরাফিরা। এর জবাবে অসাধারণ পারফর্ম করে অনায়াসে ম্যাচ জিতে নেয় নেদারল্যান্ডস। খেলা দেখে মনে হয়নি কোন পেশাদার ক্রিকেট দল খেলছে নেদারল্যান্ডসের সঙ্গে।

জালাল ইউনুসের মতে,“ক্রিকেটের দুই দুর্বল শক্তির কাছে পরাজয় বাংলাদেশের ক্রিকেটকে পেছনে ঠেলে দিয়েছে। এমনটা আশা করা যায় না। ”

জাতীয় দলের এই ব্যর্থতার দায় বিসিবির ওপর বর্তায় কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,“বিসিবির কর্মকর্তারা কেন এই ব্যর্থতার দায় নেবে। এটা ক্রিকেটারদের ব্যর্থতা। ”

একটু খোঁজ খবর রাখলে কারোই বোঝার বাকি থাকে না। গত একবছরে জাতীয় দলের ওপর বিসিবির কর্মকর্তাদের লাগামহীন হস্তক্ষেপের বিষয়টি। কোচিং স্টাফ থেকে খেলোয়াড় সব জায়গাতেই উলট পালট হয়েছে। বোলিং কোচ চম্পকা রমানায়েক চলে যাওয়ার পর নতুন করে কাউকেই নিয়োগ দেওয়া হয়নি। ফিল্ডিং কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে আগেরবার ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড সফরে পাঠালেও এবার দলের সঙ্গে গেছেন অন্য একজন।

স্থায়ী কোন ম্যানেজারও নিয়োগ দেওয়া হয়নি। নির্বাচকদের দলের সঙ্গে পাঠানো হয় না। বিশেষ সুবিধা দিয়ে পর্যবেক্ষক হিসেবে পাঠানো হয় পরিচালকদের।

এনিয়ে নানা প্রশ্ন উঠলেও বিকার নেই বিসিবির কর্তাব্যক্তিদের। উল্টো বিসিবি সভাপতি মোস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে ঘোষণার সুরেই বলেন তাদের খেয়াল খুশি মতোই চলবে জাতীয় দল। অন্যদেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে তুলনা করা যাবে না।

বৃহস্পতিবার ভোর পাঁচটায় দেশে ফিরবে বাংলাদেশ ক্রিকেট দল।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘন্টা, জুলাই ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।