ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

খেলা

যুব অলিম্পিক গেমসে মাত্র পাঁচ ক্রীড়াবিদ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
যুব অলিম্পিক গেমসে মাত্র পাঁচ ক্রীড়াবিদ

ঢাকা: দেশের অ্যাথলেটিক্স কোথায় নেমেছে বলা মুশকিল। বড়দের কথা বাদ দেওয়া যাক।

যুব পর্যায়েও সুযোগ তৈরি করতে পারছেন না। যুব অলিম্পিক গেমসের প্রথম আসরে অ্যাথলেটিক্স ইভেন্টে বাংলাদেশ থেকে কোন প্রতিযোগি নেওয়া হচ্ছে না।

অথচ অলিম্পিক গেমসের প্রাণ হলো অ্যাথলেটিক্স। আগামী ১৪ থেকে ২৬ আগস্ট সিঙ্গাপুরে বসবে তরুণ ক্রীড়াবিদদের মিলন মেলা। খেলা হবে ২৬টি ডিসিপ্লিনে। তার মধ্যে বাংলাদেশ সুযোগ পাচ্ছে মাত্র তিনটি ডিসিপ্লিন শ্যুটিং, আর্চারি ও সাঁতারে। প্রতিযোগির সংখ্যা নগণ্য। তিন খেলায় পাঁচজন।

শ্যুটিংয়ে একমাত্র প্রতিনিধি সৈয়দা সাদিয়া সুলতানা। সৌভাগ্যবানই বলতে হবে বাংলাদেশের এ তরুণীকে। যুব অলিম্পিকের প্রথম আসরের শ্যুটিং রেঞ্জে রাইফেল তাক করার সুযোগ পাচ্ছেন।

১০ মিটার এয়ার রাইফেলে এরই মধ্যে আন্তর্জাতিক সাফল্য পেয়েছেন সাদিয়া। ঢাকায় অনুষ্ঠিত একাদশ দক্ষিণ এশিয়ান গেমসে ব্যক্তিগত রৌপ্য আর দলগত স্বর্ণ পদক পেয়েছেন। এরপর ভারতে অনুষ্ঠিত প্রথম কমনওয়েলথ শ্যুটিংয়ে ব্যক্তিগত রৌপ্য এবং দলগত স্বর্ণ পদক জেতেন।

সাঁতারে যাচ্ছেন দুজন। ছেলেদের বিভাগে মাহফুজুর রহমান আর মেয়েদের বিভাগে সোনিয়া আক্তার। মাহফুজের ইভেন্ট ৫০ ও ১০০ মিটার ফ্রি স্ট্রাইল। সোনিয়া সাঁতরাবেন ৫০ ও ১০০ মিটার বাটারফাই ইভেন্টে।

বাকি দুজন যাচ্ছে আর্চারিতে। তারা হলেন ইমদাদুল হক মিলন ও বিউটি রায়।

এই পাঁচ প্রতিযোগির মধ্যে কেবল মিলনই নিজ যোগ্যতা দিয়ে আর্থাৎ প্রতিদ্বন্দ্বীতা করে গেমসে খেলার সুযোগ পেয়েছেন। বাকি চারজন যাচ্ছেন ওয়াইল্ড কার্ড নিয়ে।

অ্যাথলেটিক্স বা অন্য খেলায় ক্রীড়াবিদদের সুযোগ না পাওয়ার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)’র সিইও এবং পরিচালক ওয়ালী উল্লাহ বৃহস্পতিবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“সিঙ্গাপুর গেমস আয়োজক কমিটি খেলোয়াড় নির্বাচন করেছে। এখানে আমাদের কোন হাত নেই। ”

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘন্টা, জুলাই ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।