ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

ডাবল জিতলেন মুলার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১০
ডাবল জিতলেন মুলার

জোহানেসবার্গ: ডেভিড ভিয়া, ওয়েসলি স্নাইডার ও দিয়েগো ফরলানকে পাশ কাটিয়ে সেরা গোলদাতার পুরস্কার জিতে নিয়েছেন জার্মানির মিডফিল্ডার থমাস মুলার। সঙ্গে পেয়েছেন সেরা উঠতি খেলোয়াড়ের স্বীকৃতিও।



মুলার বিশ্বকাপে নিজের পঞ্চম গোলটি করেন উরুগুয়ের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। এবারের বিশ্বকাপে পাঁচটি করে গোল করেছেন আরো তিনজন উরুগুয়ের দিয়েগো ফরলান, স্পেনের ভিয়া ও নেদারল্যান্ডসের স্নাইডার।

কিন্তু সতীর্থদের দিয়ে আরো তিন গোল করানোয় ফিফা গোল্ডেন বুটের জন্য বেছে নেয় ২০ বছরের এই জার্মান মিডফিল্ডারকেই। রোববার তাঁকে টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের স্বীকৃতিও দেয় ফিফা।

গেল মৌসুমে ১৩ গোল করে বায়ার্ন মিউনিখকে ঘরোয়া লিগের দুই শিরোপা জেতাতেও বড় ভূমিকা রেখেছিলেন মুলার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পেছনেও তাঁর কৃতিত্ব অনেক।

২০১০ সালে জাতীয় দলে অভিষেক হওয়া এই খেলোয়াড় বিশ্বকাপের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল করেন। এরপর নকআউট পর্বে ইংল্যান্ডের বিপক্ষেও জোড়া গোল করে সবার নজর কাড়েন। কোয়ার্টারফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে গোল আদায় করে নেন।

অথচ এবছর এক প্রীতিম্যাচ শেষে ম্যারাডোনা মুলারকে বলবয় হিসেবে টিপ্পনি কেটেছিলেন। তখন থেকেই নিজের জাত চেনানোর অপেক্ষায় ছিলেন এ তরুণ। সেই অপরিচিত এক তরুণ এখন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। শুধু আর্জেন্টিনার কোচ ম্যারাডোনা নয় তাকে চিনে গেছে পুরো বিশ্ব।

বিশ্বকাপে আসার আগে মাত্র জাতীয় দলের হয়ে মাত্র দুটি ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিলো এই জার্মান তরুণের।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘন্টা, জুলাই ১২, ২০১০



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।