ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ইংলিশদের অ্যাসেজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১১
ইংলিশদের অ্যাসেজ জয়

সিডনি: মেলবোর্ন টেস্টেই অ্যাসেজ ধরে রাখার কীর্তিটা সম্পন্ন করেছিল ইংল্যান্ড। আর ২৪ বছর পর সিডনিতে হলো স্বপ্ন পূরণ।

পঞ্চম ও শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে নিজেদের মাটিতে স্বাগতিকদের ২৮১ রানে অলআউট করে ইনিংস ও ৮৩ রানের ব্যবধানে জয় তুলে নেয় ইংল্যান্ড। ফলে পাঁচ ম্যাচ সিরিজে  ৩-১এ সিরিজ জিতলো ইংলিশরা।

ইংল্যান্ড: ৬৪৪
অস্ট্রেলিয়া: ২৮০ ও ২৮১ (৮৪.৪ ওভার)
ফল: ইংল্যান্ডের ৩-১ এ সিরিজ জয়

বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসের প্রথম দিন অস্ট্রেলিয়াকে সাত উইকেটে ২১৩ রানের মধ্যে বেঁধে ফেলায় ইংল্যান্ডের জন্য জয়টা ছিল কেবল সময়ের ব্যাপার। শুক্রবার শেষ দিনে শুরুটা অবশ্য ভালোই হয়েছে অসিদের। আগের দিনের ২৪ আর ১৭ রানে ক্রিজে থাকা স্টিভেন স্মিথ ও পিটার সিডল অষ্টম উইকেট জুটিতে দলকে উপহার দেন ৮৬ রান। কিন্তু দলীয় ২৫৭ রানে পিটার সিডলকে (৪৩) বিদায় করে অস্ট্রেলিয়ার শেষ আশাটাও ভেঙে দেন গ্রায়েম সোয়ান।

এরপর মাত্র ২৪ রান যোগ হয় অস্ট্রেলিয়ার ইনিংসে। দ্রুতই বিদায় নেন বেন হেলফেনহস (৭) ও মাইকেল বিয়ার (২)। ৫৪ রানে শেষ পর্যন্ত ক্রিজ আগলে রাখেন স্টিভেন স্মিথ।

ইংল্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট পান জেমস অ্যান্ডারসন ও ক্রিস টেমলেট। টিম ব্রেসনান তুলে নেন দু’টি। আর গ্রায়েম সোয়ান পান একটি উইকেট।

পঞ্চম টেস্ট্রের ১৮৯ সহ সিরিজে সর্বোচ্চ ৭৬৬ রান তোলা অ্যালিস্টার কুক হয়েছেন সিরিজ ও ম্যাচ সেরা।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।