ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

রেকর্ডের দ্বারপ্রান্তে রাজ্জাক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
রেকর্ডের দ্বারপ্রান্তে রাজ্জাক

চট্টগ্রাম: বছর দুয়েক আগের কথা, বোলিং অ্যাকশনে ভুল থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন আব্দুর রাজ্জাক। সেখান থেকে ফেরা কঠিন হয়ে দাঁড়িয়েছিলো।

অ্যাকশন শুধরে তিনি ফিরেছেন। রাজ্জাক এখন জাতীয় দলের অপরিহার্য বোলার।

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা যেখানে অনিশ্চয়তার মুখে পড়েছিলো সেখানে একবছরের মাথায় বাংলাদেশের ক্রিকেটে আলোচিত নাম রাজ্জাক। একাধারে দু’দুটো রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। চতুর্থ ওয়ানডেতে পাঁচ উইকেট পেলে এক সিরিজে বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি হবেন। তিন ম্যাচে রাজ্জাকের সংগ্রহ ১৩ উইকেট। সিরিজ নির্ধারণী ম্যাচে পাঁচ উইকেট পেলে সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ১৮ তে।

ভারতের জাভাগাল শ্রীনাথ সিরিজে ১৭ উইকেট নিয়ে এখনো সবার ওপরে। নিউজিল্যান্ডের বিপক্ষে অসামান্য সেই কৃতিত্ব দেখান শ্রীনাথ। বাংলাদেশি বোলার হিসেবে ২০০৯ সালে সর্বোচ্চ ১৫ উইকেট শিকার করেন রাজ্জাক। শ্রীনাথের রেকর্ড ছোঁয়ার আগে নিজেকে ছাড়িয়ে যাওয়ার হাতছানিও পাচ্ছেন বাঁহাতি এই স্পিনার।

শুক্রবারের ম্যাচে চার উইকেট পেলেও রেকর্ড হবে। টানা চার ম্যাচে চার বা ততোধিক উইকেট শিকারের একক কৃতিত্ব দেখাবেন বাংলাদেশি এই স্পিনার। সিরিজে টানা তিন ম্যাচে চারটি করে উইকেট নেওয়ার কৃতিত্ব বিশ্বে পাঁচজন ক্রিকেটার দেখিয়েছেন। ভারতের নরেন্দ্র হিরোয়ানি, পাকিস্তানের ওয়াকার ইউনুস, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, ওয়েস্ট ইন্ডিজের ভেসবার্ট গ্রেগস এবং কানাডার খুররম চৌহান।

রাজ্জাকের জন্য সত্যিই অনুপ্রেরণার ম্যাচ হবে চতুর্থ ওয়ানডেটি। যদিও রেকর্ডে মন দিতে অনিচ্ছুক জাতীয় দলের এই স্পিনার,“সকালে আমি রেকর্ডের বিষয়ে অবগত হই। যদিও এবিষয়ে মনোযোগ দিতে চাই না। আমি দেখেছি রেকর্ড নিয়ে ভাবলে কিছু হয় না। বরং স্বাভাবিক খেলা খেলতে পারলে ভালো কিছু হতে পারে। ”

মুখে যতই আড়াল করতে চান রাজ্জাক ভেতরে রেকর্ডের স্বপ্ন তাড়িয়ে বেড়াচ্ছে বাঁহাতি এই স্পিনারকে। নইলে বৃষ্টির দিনেও একাগ্রতার সঙ্গে চট্টগ্রামের ইনডোরে বোলিং নিয়ে ব্যস্ত সময় কাটাবেন কেন!

অধিনায়ক সাকিব আল হাসানের সামনেও রেকর্ড হাতছানি দিচ্ছে। বর্তমান মৌসুমে সর্বাধিক উইকেট শিকারির জায়গাটির দখল নিয়েছেন। বাকি আছে এক মৌসুমে মাশরাফি বিন মুর্তজার ৪৯ উইকেট ছাড়িয়ে যাওয়া। ২০০৬ সালে ২৮ ম্যাচে ৪৯ উইকেট পেয়েছেন নড়াইল এক্সপ্রেস। সাকিব ২৬ ম্যাচে পেয়েছেন ৪৩ উইকেট।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।