ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

শীর্ষ ষোল’তে আর্সেনাল, রোমা ও শাখতার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
শীর্ষ ষোল’তে আর্সেনাল, রোমা ও শাখতার

লন্ডন: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শীর্ষ ষোলতে উঠেছে ইংলিশ ক্লাব আর্সেনাল, ইতালির এএস রোমা ও ইউক্রেনের শাখতার  দোনেতস্ক। বুধবার জয় পেয়েছে আগেই নকআউট পর্ব নিশ্চত করা স্পেনের রিয়াল মাদ্রিদ, জার্মানির বায়ার্ন মিউনিখ ও ফ্রান্সের অলিম্পিক মার্শেই।

ঘরের মাঠে ৩০ মিনিটে পেনাল্টি পায় আর্সেনাল। ডি বক্সের ভেতরে রবিন ফন পার্সিকে অবৈধভাবে ফেলে দেওয়ায় পেলান্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করে গানার্সদের এগিয়ে নেন পার্সি। প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্সেন ওয়েঙ্গারের দল।

বিরতির পর ৫২ মিনিটে খেলায় সমতা ফেরায় পার্টিজান বেলগ্রেড। তবে বদলী খেলোয়াড় থিও ওয়ালকটের গোলে ৭৩ মিনিটে আবারও এগিয়ে যায় আর্সেনাল। দুই মিনিট পর ব্যবধান (৩-১) বাড়ান ফ্রান্সের সামির নাসরি।

পরে আর গোল না হলেও ৮৫ মিনিটে দশজনের দলে পরিণত হওয়া আর্সেনাল জয় নিয়েই মাঠ ছাড়ে। ‘এইচ’ গ্রুপ থেকে দ্বিতীয় স্থান নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করলো ইংলিশ প্রিমিয়ার লিগের এক নম্বর দলটি। তবে শাখতার দোনেতস্ক ২-০ গোলে ব্রাগাকে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকেই সঙ্গী হয়েছে আর্সেনালের।

রোমানিয়ান ক্লাব ক্লুজের সঙ্গে ১-১ গোলে ড্র করেই শীর্ষ ষোলতে জায়গা করে নিয়েছে সিরি আ’র দল এএস রোমা। ‘ই’ গ্রুপে রোমার অবস্থান দ্বিতীয়। তবে ফ্রাঙ্ক রিবেরির জোড়া গোলে বায়ার্ন মিউনিখ ৩-০ তে সুইজারল্যান্ডের বাসেলকে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে নকআউট পর্বে জায়গা করে নেয়।

শীর্ষে থেকেই গ্রুপ (জি) পর্বের খেলা শেষ করেছে কোচ হোসে মরিনহোর দল রিয়াল মাদ্রিদ। এদিন করিম বেঞ্জেমার হ্যাটট্রিক গোলের সুবাদে রিয়াল ৪-০ তে উড়িয়ে দেয় অজ্জুরিকে। শেষ ম্যাচে আয়াক্সের কাছে ২-০ গোলে হেরেও এই গ্রুপ থেকে নকআউট নিশ্চিত করেছে ইতালির ক্লাব এসি মিলান।

রিয়াল ও বায়ার্নের জয়ের দিনে হোঁচট খেয়েছে ইংলিশ ক্লাব চেলসি। ব্লুজরা ১-০ গোলে হেরেছে ফ্রান্সের অলিম্পিক মার্শেই’র কাছে। হারলেও আগেই নকআউট পর্ব নিশ্চিত করা চেলসি গ্রুপ (এফ) শেষ করেছে শীর্ষে থেকে। আর চেলসিকে হারিয়ে এই গ্রুপ থেকে দ্বিতীয় হিসেবে শীর্ষ ষোলতে উঠেছে মার্শেই।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।