ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

খেলা

‘নিখুঁত দল’ জার্মানি: বেকেনবাওয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, জুলাই ৫, ২০১০
‘নিখুঁত দল’ জার্মানি: বেকেনবাওয়ার

বার্লিন: টানা দুই ম্যাচে বিশ্বকাপের অন্যতম দুই দাবিদার ইংল্যান্ড ও আর্জেন্টিনাকে বিদায় দিয়েছে জার্মানি। এই মুহূর্তে শিরোপার সবচেয়ে বড় দাবিদার তারা।

ফ্রাঞ্জ বেকেনবাওয়ারও জার্মানিকে শিরোপার যোগ্য দাবিদার হিসেবে তুলে ধরেছেন।

খেলোয়াড় ও কোচ হিসেবে জার্মানিকে দুইটি বিশ্বকাপ উপহার দেওয়া এই ফুটবল সম্রাট বলেন,“স্পেনের বিপক্ষে সেমিফাইনালে জার্মান দলই সেরা। ২০০৮ এর ইউরো জয়ের সেই ফর্মে নেই স্পেন। এমনকি কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে জয় পেতে বেগ পেতে হয়েছে তাদের। ”

জার্মান ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে তিনি বলেন,‘‘জোয়াকিম লোর সেরা আবিষ্কার এই দলটি। তিনি ঘষে-মেজে নিখুঁত অবয়ব দিয়েছেন। এই দলটির মতো মাঠে আধিপত্য দেখানো জার্মান দল আমি কমই দেখেছি। সম্ভবত ১৯৭০ এবং ’৯০ সালেই কেবল জার্মানি এমন খেলেছে। ’’

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার পর এমন মন্তব্য করেন জার্মান ফুটবল ‘কাইজার’ (সম্রাট)। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত তিনটি দলকে চারটি করে গোল দিয়েছে জোয়াকিম লোর দল।

১৯৭৪ সালে অধিনায়ক হয়ে  এবং কোচ হিসেবে জার্মানিকে ৯০ এর বিশ্বকাপ এনে দিয়েছিলেন বেকেনবাওয়ার।

বুধবার ডারবানে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে স্পেনের মুখোমুখি হবে তিনবারের চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘন্টা, জুলাই ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa