ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

আর্চারির ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট, গুয়াংজু থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০
আর্চারির ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশ

গুয়াংজু: আর্চারিতে বাংলাদেশ একটু ব্যতিক্রম। অন্তত লজ্জা নিয়ে দেশে ফিরতে হবে না।

ভারোত্তোলন, তায়কোয়ান্দো এবং বক্সিংয়ের মতো বাছাই পর্ব থেকেই বিদায় নেয়নি। ব্যক্তিগত ভাবে ছেলেমেয়ে উভয় বিভাগের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে।

অবশ্য দলগত ইভেন্টে ছেলেদের সম্ভাবনা থাকলেও মেয়েরা রোববার অভিযান শেষ করেছে বিশ্বচ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার কাছে ১০ পয়েন্টের ব্যবধানে হেরে। নাজমিন (৬২), মাথুই প্রু মারমা (৬৯) এবং বিউটি রায় (৬৪) মিলে ১৯৫ স্কোর তোলেন। কোরিয়ার স্কোর ছিলো ২০৫। হারলেও দলগত ভাবে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি হবে বলে জানিয়েছেন কোচ নিশিথ দাস। ছেলেদের দলীয় ইভেন্ট হবে অটি আর্চারি কমপ্লেক্সে সোমবার সকালে।

ছেলেমেয়ে উভয় বিভাগের ব্যক্তিগত ইভেন্টের মূল প্রতিযোগিতায় খেলার যোগ্যতা অর্জন করেছেন দু’জন করে। বাছাই পর্বে মাথুই প্রু মারমা ১২০৭ এবং বিউটি রায় ১১২৭ স্কোর তুলে পরের ধাপে খেলার সুযোগ করে নেন। ছেলেদের মধ্যে মিলন ১২৭৫ এবং শেখ সজিব ১২৫০ স্কোর নিয়ে মূল লড়াইয়ে খেলার যোগ্যতা অর্জন করেন।

বাছাই পর্ব উৎরালেও গুয়াংজু এশিয়ান গেমসে আর্চারি থেকে পদক পাওয়ার কোন সম্ভাবনা নেই। তবে ব্যক্তিগত উন্নতি কিছু হলেও হতে পারে। ইমদাদুল হক মিলন বলছিলেন,“আন্তর্জাতিক আর্চারি প্রতিযোগিতায় আমরা খেলেছি। কিন্তু এশিয়ান গেমসে এই প্রথম। অনেক বিখ্যাত আর্চার গেমসে অংশ নিচ্ছেন। তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে কিছুটা হলেও লাভবান হবো। র‌্যাঙ্কিংয়েও উন্নতি করা সম্ভব। আর জায়গা করে নিতে চাই শীর্ষ ১০ জনের মধ্যে। ”

বাছাই পর্বে মেয়ে দলের অভিযান থেমে গেলেও সামগ্রীক পারফরমেন্সে খুশি কোচ নিশিথ দাস। তার মতে,“বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে পাল্লা দিয়েছে। একেবারে খারাপ তো হয়নি। র‌্যাঙ্কিংও বাড়ছে। ছেলেদের দলীয় ইভেন্টেও খুব একটা কিছু করতে পারবো না আমরা। তবে ব্যক্তিগত পারফরমেন্স ভালো হবে। ”

এদিকে আগামী ২৪ থেকে ৩১ মে বাংলাদেশে হবে এশিয়ান যুব আর্চারি চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান তৃতীয় গ্রা প্রি প্রতিযোগিতা। শনিবার এশিয়ান আর্চারি ফেডারেশনের সভায় এই সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজিব উদ্দিন আহমেদ চপল।

গুয়াংজু সময়: ১৩০৮ ঘন্টা, নভেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa