ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

হকিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ

সেকান্দার আলী, গুয়াংজু থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০
হকিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ

গুয়াংজু: হকিতে এশিয়ার পরাশক্তি বলা হয় ভারতকে। দলটির অতীত ইতিহাস অনেক সমৃদ্ধ।

আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন। সামর্থ্যরে বিচারে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। এককথায় এখনো ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ। অতএব বলা য়ায এশিয়ার পরাশক্তির সঙ্গে উন্নয়নশীল দেশের লড়াই হতে যাচ্ছে বুধবার।

গুয়াংজু এশিয়ান গেমসে বাংলাদেশ হকি দল গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অবাস্তব কোন স্বপ্ন দেখেন না খেলোয়াড়রা। পরাজয়ের ব্যবধান কম হলেই খুশি। তবে বাগে পেলে পয়েন্টে ভাগ বসাতে ছাড়বে না বাংলাদেশ।

জাপানের বিপক্ষে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ খেলায় আত্মবিশ্বাস বেড়েছে। যদিও ৪৬ মিনিট এগিয়ে থেকে ৩-১ গোলে হেরেছে বিশ্বকাপের দল জাপানের কাছে। তিনটি গোলই খেয়েছে শেষ ২৩ মিনিটে পেনাল্টি কর্নার থেকে। কিন্তু সার্বিক বিচারে বিশ্বকাপ দলের সঙ্গে দারুণ লড়েছেন জাহিদুর রহমানরা।

মিডফিল্ডার শেখ নান্নু মঙ্গলবার বাংলানিউজকে বলেন,“জাপান পাওয়ার হকি খেলে আমাদেরকে পরাস্ত করেছে। ভারত খেলে স্কিল হকি। কৌশলে প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করে। আমাদের লক্ষ্য থাকবে ওদেরকে স্লো করে দেওয়া। অনেক সময় রক্ষণভাগ ফাঁকা রেখে আক্রমণে আসে ভারত। পাল্টা আক্রমণে সুযোগ কাজে লাগানোর চেষ্টা করবো আমরা। ”

আগের ম্যাচের ভিডিও চিত্র দেখে ডিফেন্ডার মামুনুর রহমান চয়নকে পরিচ্ছন্ন হকি খেলার পরামর্শ দিয়েছেন কোচ গেরহার্ট পিটার রাক। আক্রমণ ভাগের খেলোয়াড়দেরকেও নিজেদের সেরাটা উজার করে খেলার কথা বলেছেন। ধারাবাহিক খেলতে পারলে ভারতের জন্য কঠিন প্রতিপক্ষ হয়ে উঠবে বাংলাদেশ।

বিশেষ করে মঙ্গলবার জাপানের কাছে ৩-০ গোলে হারের পর কিছুটা হলেও মানসিকভাবে বিপর্যস্ত থাকবেন ভারতের খেলোয়াড়রা। ইতিবাচক হকি খেললে কিছুটা হলেও চাপে থাকবে ভারত। অবশ্য মালয়েশিয়াকে ৪-০ এবং হংকং চায়নাকে ৭-০ গোলে হারিয়ে সেমিফাইনালে খেলার পথে অনেকটাই এগিয়ে আছে কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়রনরা।

গুয়াংজু সময়: ২০৫১ ঘন্টা, নভেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa