ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

আহমেদাদবাদ টেস্ট অমীমাংসিত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১০
আহমেদাদবাদ টেস্ট অমীমাংসিত

আহমেদাবাদ: ড্র মেনেই শেষ হলো ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট। কিউইরা দ্বিতীয় ইনিংসে এক উইকেটে ২২ রান তুলতেই পঞ্চম দিনের খেলা শেষ হয়।

ভারত দ্বিতীয় ইনিংস: ২৬৬ (১০২.৪ ওভার), প্রথম ইনিংস: ৪৮৭
নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২২/১ (১০ ওভার), প্রথম ইনিংস: ৪৫৯

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ২৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ২২ রান তোলার পর ড্র মেনে মাঠ ছাড়তে হয় সফরকারীদের। প্রমথ ইনিংসে অভিষিক্ত কেন উইলিয়ামসনের ১৩১ ও জেসি রাইডারের ১০৩ রানের কল্যাণে ৪৫৯ রান করেছিলো ভেট্টোরির দল।

এর আগে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কিউই বোলারদের সামনে হিমশিম খেতে হয় ভারতীয় ব্যাটসম্যানদের। ক্রিস মার্টিন একাই পাঁচ উইকেট নিয়ে ধস নামিয়ে ছিলেন স্বাগতিক ইনিংসে। কিন্তু শেষ দিনে হরভজন ও লক্ষ্মণের ব্যাটে বিপদ সামলে নেয় ভারত।

আগের দিনের ছয়উইকেটে ৮২ রান নিয়ে ব্যাট করতে নেমে পঞ্চম দিনে হরভজন সিংয়ের ১১৫ ও ভিভিএস লক্ষ্মণের ৯১ রানের সুবাদে ২৬৬ রান করে ধোনির দল। আর ২৪ ওভারে ২৯৫ রানের লক্ষ্য বেধে দেয় কিউইদের। জবাবে ১০ ওভারে মাত্র ২২ রান করতে পারে নিউজিল্যান্ড।

মূলত হরভজনের ব্যাটিং নৈপূণ্যেই ঘুড়ে দাঁড়িয়েছে ভারত। এই অফ স্পিনার প্রথম ইনিংসেও করেছিলেন ৬৯ রান। তবে দ্বিতীয় ইনিংসে খেলেন টেস্টে নিজের সেরা ইনিংস। এই প্রথমবারের মতো পেলেন শতক। ১১টি চার আর তিনটি ছয়ের মার আছে তার ইনিংসে।

অসাধারণ ব্যাটিং করায় ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন হরভজন। বলেন,“আমি স্বপেও ভাবেনি ব্যাটিংয়ের জন্য ম্যাচ সেরা হব। তবে ভালো লাগছে টেস্টে প্রথম শতক করতে পেরে। ” বলেন,“আমি শুধু লক্ষ্মণের সঙ্গে ক্রিজে থাকতে চেয়েছি। সেজন্যই এটা সম্ভব হয়েছে। ”

ম্যাচ ড্র হওয়ায় হতাশ হয়েছেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বলেন,“ম্যাচটি ড্র হোক। সত্যিকার অর্থে আমরা তা চাইনি। ”

তিন টেস্টের দ্বিতীয়টি ১২ থেকে ১৬ নভেম্বর শুরু হবে হায়দ্রাবাদে। সিরিজের শেষ টেস্টটি হবে নাগপুরে ২০ থেকে ২৪ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘন্টা, নভেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa