ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

খেলা

জাতীয় সাঁতারের উদ্বোধনী দিনে ৭টি রেকর্ড

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
জাতীয় সাঁতারের উদ্বোধনী দিনে ৭টি রেকর্ড

ঢাকা: ওয়ালটন ২৪তম জাতীয় সাঁতার শুরু হলো রেকর্ড ভাঙ্গা-গড়ার প্রতিযোগিতা দিয়ে। বৃহস্পতিবার উদ্বোধনী দিনে ১০টি ইভেন্টের নিষ্পত্তি হয়।

এর মধ্যে সাতটিতেই হয়েছে নতুন জাতীয় রেকর্ড।

মিরপুর জাতীয় সুইমিং কমপ্লেক্সে প্রথম দিনে দুটি করে রেকর্ড গড়েন আনসারের সবুরা খাতুন ও সোনিয়া আক্তার। ব্যক্তিগত ইভেন্টে দিনের অপর রেকর্ডটি গড়েন সেনাবাহিনীর মাহফিজুর রহমান সাগর। অন্য দুটি রেকর্ড হয়েছে ৪১০০ মিটার ফ্রি স্টাইল মহিলা ও পুরুষ রিলেতে।

সবুরা ২০০ মিটার ব্যাক স্ট্রোকে ২ মিনিট ৪৯ দশমিক ১৪ সেকেন্ড সময় নিয়ে নিজের গড়া ২ মিনিট ৫২ দশমিক ৯৪ সেকেন্ডের আগের রেকর্ডটি ভাঙ্গেন। অপর রেকর্ডটি গড়েছেন ৫০ মিটার ফ্রি স্টাইলে। এই ইভেন্টে সবুরা ২৯ দশমিক ৯৫ সেকেন্ড সময় নিয়ে ২০০৭ সালে আফসানা তালুকদারের গড়া ৩০ দশমিক ২১ সেকেন্ডকে অতিক্রম করেন।

অপরদিকে সোনিয়া আক্তার ২০০ মিটার বাটারফাইয়ে ২ মিনিট ৪৬ দশমিক ৯৮ সেকেন্ড সময় নিয়ে নিজের গড়া আগের ২ মিনিট ৫০ দশমিক ১২ সেকেন্ডকে অতিক্রম করেন। তিনি ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেও রেকর্ড করেছেন ৫ মিনিট ৫৬ দশমিক ২ সেকেন্ড সময় নিয়ে। এই ইভেন্টে  ২০০৮ সালে তার নিজের গড়া ৬ মিনিট ৬ দশমিক ২৩ সেকেন্ড রেকর্ডকে ছাড়িয়ে যান সোনিয়া।

এদিকে বাংলাদেশ সেনাবাহিনীর মাহফিজুর রহমান ৫০ মিটার ফ্রি স্টাইলে ২৪ দশমিক ৪৪ সেকেন্ডে রেকর্ড গড়েন। তিনি এই ইভেন্টে ২০০৪ সালে কাজী মনিরুল ইসলামের ২৪ দশমিক ৮৫ সেকেন্ডের রেকর্ডটি ভাঙ্গেন।

অপরদিকে ৪১০০ মিটার ফ্রি স্টাইলে নৌবাহিনীর জুয়েল, রুবেল, নজরুল ও শরীফুল ৩ মিনিট ৪৩ দশমিক ৭২ সেকেন্ড সময় নিয়ে পুরানো রেকর্ডটি ভেঙ্গেছেন। একই ইভেন্টের মহিলা বিভাগে আনসারের ডলি, সবুরা, সোনিয়া ও লাবনী ৪ মিনিট ৩৭ দশমিক ৬৮ সেকেন্ডে রেকর্ড করেন।

প্রথম দিন শেষে সাফল্যের শীর্ষে রয়েছে আনসার দল। তারা ৫টি স্বর্ণ ও ৪টি রৌপ্য পদক নিয়ে পদক তালিকায় শীর্ষে রয়েছে।

এছাড়া ২০০ মিটার বাটারফাইয়ে বিকেএসপির অনিক ইসলাম, ২০০ মিটার ব্যাক স্ট্রোকে ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে’তে স্বর্ণ পদক জেতেন নৌবাহিনীর রুবেল রানা।

অন্যদিকে ওয়াটারপোলো প্রতিযোগিতায় সাতক্ষীরা ৫-১ গোলে সিরাজগঞ্জকে, কুষ্টিয়া ৫-০ তে রাজশাহী বিভাগকে, খুলনা ৬-০ এ চুয়াডাঙ্গাকে, খুলনা ২-০ ব্যবধানে গাইবান্ধাকে এবং কারা পুলিশ দল ১-০ গোলে হারায় নড়াইলকে।

এর আগে প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. জাহিদ আহসান রাসেল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্পন্সর প্রতিষ্ঠানের ডেপুটি ডিরেক্টর এফ এম ইকবাল বিল আনোয়ার।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘন্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।