ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

জাতীয় লিগে রাজশাহী, চট্টগ্রাম ও বরিশালের জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
জাতীয় লিগে রাজশাহী, চট্টগ্রাম ও বরিশালের জয়

ঢাকা: উদ্বোধনী ম্যাচ অনেকের জন্য ভালো নাও হতে পারে। ব্যক্তিগত বা দল উভয় ক্ষেত্রেই কথাটি প্রযোজ্য।

কিন্তু মোহাম্মদ আশরাফুল, রকিবুল হোসেন ও অলক কাপালী জাতীয় লিগের একদিনের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে রান পেয়েছেন। আশরাফুলের ঢাকা এবং কাপালীর সিলেট হেরে গেলেও রকিবুলের বরিশাল জয় পেয়েছে।

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ঢাকা বিভাগকে ২৩ রানে হারিয়েছ চট্টগ্রাম বিভাগ। বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে রাজশাহী বিভাগ ১১১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে খুলনা বিভাগকে। এছাড়া রাজশাহী শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে সিলেটকে ৫ উইকেটে হারিয়েছে বরিশাল বিভাগ।

মিরপুরে নাজিমুদ্দিন চৌধুরী ৩৫, নাফিস ইকবাল ৩৩, মঈনুল হক ৩০, ফয়সাল হোসেন ৩৯ ও রেজাউল করিম হার না মানা ৪৭ রান যোগ করায় নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২১৫ রান তোলে চট্টগ্রাম। ঢাকার পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ শরিফ ২টি করে উইকেট নেন।  

জবাবে জাতীয় দলের সাবেক অধিনায়ক আশরাফুল ৪০ এবং মাহমুদউল্লাহ ৫২ রান করলেও ৪৭.২ ওভারে ১৯২ রানে অল-আউট হয় ঢাকা বিভাগ। চট্টগ্রামের পক্ষে তারেক আজিজ ৪টি এবং ফয়সাল হোসেন ২টি উইকেট নেন।

এদিকে বগুড়ায় বর্তমান রানার্স-আপ রাজশাহী ৭ উইকেটে ৩০১ রানের বড় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলো খুলনাকে। নিউজিল্যান্ডের বিপক্ষে সাজঘরে অলস সময় কাটালেও জহুরুল ইসলাম ৪১ বলে অর্ধশতক (৫০ রান) করেছেন। গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন জাতীয় দলের বাইরে থাকা দুই তরুণ সাব্বির রহমান ও নাসির হোসেন। ছয়টি চার ও তিনটি ছয়ের মার মিলিয়ে ১১২ বলে ১১২ রান করেছেন সাব্বির। নাসির হোসেন ৪১ বলে করেছেন ৫৩ রান। চারটি চার ও দুইটি ছয়ের মার দিয়ে অর্ধশতক করেন তিনি। এছাড়া নাঈম ইসলাম ৬২ বল খেলে তুলেছেন ৩৩ রান।

এরপর ব্যাট করতে নেমে রাজশাহীর বোলিং তোপের মুখে ১৯০ রানেই গুটিয়ে যায় খুলনার ইনিংস। খুলনার পক্ষে নাজমুস সাদাত ২৫, মিথুন আলী ৩১, অমিত মজুমদার ৩৫ ও আব্দুর রাজ্জাক হার না মানা ৩৩ রান করেন। রাজশাহীর পক্ষে সোহরাওয়ার্দী শুভ ৩টি ও নাঈম ইসলাম ২টি উইকেট শিকার করেন।

অন্য ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে ইমতিয়াজ হোসেনের ৪৪, অলক কাপালীর ৫৯ ও ইজাজ আহমেদের ২৫ রানের সুবাদে ৪৯.৪ ওভারে ইনিংস গুটিয়ে যাওয়ার আগে ২১০ করে সিলেট বিভাগ। শাফাক আল জাবির ও ফজলে রাব্বি ৩টি করে উইকেট নেন।

জবাবে রকিবুল অপরাজিত ৯০, ফজলে রাব্বি ২৭ ও আসিফ আহমেদের ৩৯ রানে ৪৭.৫ ওভারে ৫ উইকেট জয় নিশ্চিত করে বরিশাল বিভাগ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘন্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।